Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ফ্রান্স মূর্তি সরাবে না ইতিহাস মুছবে না

জাতির উদ্দেশে প্রেসিডেন্ট ম্যাখোঁ

রয়টার্স | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০১ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ রোববার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে একজন পুলিশ অফিসারের হাতে জর্জ ফ্লয়েড নামে একজন কৃষ্ণাঙ্গের হত্যার বিষয়ে বিশ্বব্যাপী বিক্ষোভের পরে ইতিহাসের ‘ঘৃণ্য’ পুনর্লিখনের নেতৃত্ব দেয়া উচিত নয়।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য স্থানে কিছু প্রতিবাদকারী দাসপ্রথা বা অন্য অতীত মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত ঐতিহাসিক ব্যক্তির মূর্তিগুলিকে টার্গেট করেছে। তিনি জাতির উদ্দেশে এক টেলিভিশন ভাষণে বলেন, ‘আমি খুব স্পষ্ট হয়ে উঠব, দেশবাসী : প্রজাতন্ত্র তার ইতিহাস থেকে কোনও নামই মুছবে না। এর শিল্পকর্মগুলির কোনওটিই ভুলে যাবে না, এটি মূর্তিগুলি অপসারণ করবে না’।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের গলায় হাঁটু দিয়ে চেপে হত্যার ঘটনায় ‘বø্যাক লাইভস ম্যাটার’ নামে বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়েছে। একই সঙ্গে দাস ব্যবসার সাথে নাম জুড়ে আছে এমন ব্যক্তিদের মূর্তি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে অপসারণ করা হচ্ছে। এর প্রেক্ষিতেই ফ্রান্সের প্রেসিডেন্ট তার ভাষণে ইতিহাস পরিবর্তন বা ইতিহাসের সাথে জুড়ে থাকা কোন ব্যক্তির ভাষ্কর্য অপসারণ না করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ