Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মার্কিন ছোবল থেকে ইউরোপও রক্ষা পাবে না: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১১:০৩ এএম

ইরান বলেছে, ইউরোপ যদি আরো আগে আমেরিকার দাম্ভিক আচরণ রুখে দিত তাহলে আজ ইউরোপকে ওয়াশিংটনের ধ্বংসাত্মক তৎপরতার মুখোমুখি হতে হতো না। রাশিয়া থেকে ইউরোপমুখি গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-টু’র ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে তেহরান এ মন্তব্য করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এক টুইটার বার্তায় বলেছেন, “আমেরিকার ছোবল থেকে শেষ পর্যন্ত তার ইউরোপীয় মিত্ররাও বাঁচতে পারল না।” তিনি ইউরোপীয় দেশগুলোকে উদ্দেশ করে ওই বার্তায় বলেন, “আমরা আগেই সতর্ক করে দিয়েছিলাম একজন মস্তানকে শুরুতেই রুখে না দিলে তার গুণ্ডামি বাড়তেই থাকে।”

মার্কিন সরকার হুমকি দিয়েছে, রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের ইউরোপীয় ইউনিয়ন-মুখি পাইপলাইন বসানোর কাজ শেষ করতে যে প্রতিষ্ঠান সহায়তা করবে তার ওপরই নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মার্কিন কংগ্রেসে পাস হওয়া এমন একটি বিলটিকে সম্প্রতি আইনে পরিণত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন এই নিষেধাজ্ঞায় নর্ড স্ট্রিম-টু গ্যাস পাইপলাইন নির্মাণে রত কোম্পানিগুলোকে টার্গেট করা হয়েছে। সাগরের নীচ দিয়ে যাওয়া এই পাইপলাইনের মাধ্যমে জার্মানিতে রাশিয়ার গ্যাস রপ্তানি বৃদ্ধি পাওয়ার কথা রয়েছে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস বলেছেন, “মার্কিন নিষেধাজ্ঞা ইউরোপের গৃহীত স্বায়ত্তশাসিত সিদ্ধান্তে হস্তক্ষেপের শামিল।”

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের কঠোর বিরোধিতা করেছে। মন্ত্রণালয়টির মুখপাত্র মারিয়া জাখারোভা ওয়াশিংটনকে বৈশ্বিক প্রতিযোগিতায় বাধা সৃষ্টিকারী ‘চিন্তাধারা’ প্রচার করার জন্য অভিযুক্ত করেছেন।

তবে, নর্ড স্ট্রিম-টু নির্মাণের সঙ্গে জড়িত কনসোর্টিয়াম নিশ্চিত করে জানিয়েছে, এই নিষেধাজ্ঞা সত্ত্বেও তারা যত তাড়াতাড়ি সম্ভব পাইপলাইনটি নির্মাণ করবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ