Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

পুলিশের আচরণ বদলাতে ট্রাম্পের নির্বাহী আদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:২২ পিএম

পুলিশ বাহিনীর আচরণকে সুশাসনের পরিপূরক করতে আজ মঙ্গলবারের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশ জারি করবেন বলে জানা গেছে।
যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিস, নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, সিয়াটল, আটলান্টা প্রশাসন কর্তৃক পুলিশ বাহিনীর আচরণে কিছু পরিবর্তন ঘটিয়ে নতুন নির্দেশ জারি করা হয়েছে। ঘটনাগুলো গভীর পর্যবেক্ষণের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার অপরাহ্নে সাংবাদিকদের সাথে এক গোল-টেবিল বৈঠকে জানিয়েছেন, মঙ্গলবারের মধ্যেই পুলিশী আচরণের বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করবেন।
ট্রাম্প আরো বলেন, গত মাস থেকেই আমরা গভীর মনোযোগের সাথে অবলোকন করছি, আমরা উদ্ভুত পরিস্থিতির সমাধান করতে পারি, যা হতে পারে সকলের জন্যেই মঙ্গলের।
পুলিশ বাহিনীর আচরণ সম্পর্কিত প্রশিক্ষণে নীতিগত সংস্কার সাধনকল্পে বরাদ্দ বৃদ্ধির পরিকল্পনা রয়েছে ট্রাম্পের। এছাড়া, পুলিশে ভর্তির জন্যে বাছাই পরিক্রমাও ঢেলে সাজাতে হবে। তারা যে জনগণের নিরাপত্তার রক্ষক-এটি ভালভাবে অনুধাবন করতে হবে। অভিযুক্ত কাউকে গ্রেফতারের সময় কোনভাবেই এমন কোন আচরণ করা যাবে না, যার করুন পরিণতি দেখতে হয় সকলকে।
উল্লেখ্য, ২৫ মে মিনিয়াপলিস সিটি পুলিশের হাতে জর্জ ফ্লয়েড (৪৬) নির্মমভাবে মারা যাওয়ার পরই আমেরিকায় সৃষ্ট আন্দোলন বিস্তৃত হয়েছে সারাবিশ্বে। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ব্যানারের এই আন্দোলনে পুলিশ বাহিনী বিলুপ্তির স্লোগানও উঠেছে। এছাড়া, পুলিশের জন্যে বরাদ্দ একেবারেই কমিয়ে ফেলার কথাও বলছেন বিক্ষোভকারিরা। বর্ণবাদ বিরোধী এই বিক্ষোভের মধ্যেই গত শুক্রবার রাতে আটলান্টায় ২৭ বছর বয়সী কৃষ্ণাঙ্গ যুবক র‌্যাশ্রেড ব্রুকস একই নির্মমতার শিকার হয়েছেন শ্বেতাঙ্গ দুই পুলিশ অফিসারের হেফাজতে।
প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন শ্রেণী-পেশা-ধর্ম-বর্ণের প্রতিনিধিত্বকারি লোকজনের মতামত সংগ্রহ করেছেন বলে হোয়াইট হাউজ উল্লেখ করেছে। সে আলোকে বর্ণবাদ বিরোধী আন্দোলনের টার্গেট পুলিশ যাতে আর না হয় সেজন্যেই ট্রাম্প বিশেষ একটি নির্দেশ জারির কথা ভাবছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ