Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পুঁজিবাজারে শর্তহীন কালোটাকার বিনিয়োগ দাবি ডিএসই পরিচালকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৭:৪৪ পিএম

শেয়ারবাজারে অপ্রদর্শিত বা কালোটাকা বিনিয়োগের ক্ষেত্রে বাজেটে প্রস্তাবিত শর্ত তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।

মঙ্গলবার (১৬ জুন) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। শর্তের বেড়াজালে আবদ্ধ কালো টাকা সাদা করার প্রক্রিয়ায় কেউ শেয়ারবাজারে বিনিয়োগ করবে না বলে মনে করেন রকিবুর রহমান। তিনি বলেন, অন্যান্য খাতে কালো টাকা সাদা করা যেখানে সহজ করে দিয়েছে, সেখানে অতীত অভিজ্ঞতার আলোকে বলতে পারি, শর্ত দিয়ে এ খাতে কালো টাকা বিনিয়োগে কেউ আগ্রহী হবেন না। তিনি বলেন, ফিক্সড ডিপোজিট, সঞ্চয়পত্র, ব্যাংকে টাকা থাকলে অথবা বন্ড, মিউচুয়াল ফান্ড- যেখানেই অপ্রদর্শিত কালো টাকা যা ট্যাক্স ফাইলে দেখানো হয়নি সেখানে মাত্র ১০ শতাংশ ট্যাক্স দিয়ে পুরো টাকাটা সাদা করার সুযোগ দেয়া হয়েছে। একটি নির্দিষ্ট বিনিয়োগ ধরে রাখতে হবেÑ এ ধরণের কোনো শর্ত নেই। অপরদিকে, বাজেটে অর্থমন্ত্রী পুঁজিবাজারে কালোটাকা সাদা করার জন্য ৩ বছরের বিনিয়োগ ধরে রাখার শর্ত দিয়েছেন।

তিনি বলেন, এর আগে ১৯৯৭-৯৮ এবং ২০১০-১১ অর্থবছরে শেয়ারবাজারে কালো টাকা বিনিয়োগে সুযোগ দেয়া হয়েছিল। সেখানে দুইবছর বিনিয়োগে থাকতে হবে এমন বাধ্যবাধকতা ছিলো। সেটা সফল হয়নি এবং কেউ বিনিয়োগেও আসেনি। কোথাও কোনো শর্ত দিয়ে কাউকে বিনিয়োগে আনা যাবে না উল্লেখ করে রকিবুর রহমান বলেন, আমাদেরকে বাস্তবতার সাথে থাকতে হবে। শেয়ারবাজারে যে তারল্য সংকট চলছে, তার একমাত্র সমাধান হলো অপ্রদর্শিত কালো টাকা শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ করে দেয়া। এই অবস্থায় কোনো শর্ত ছাড়া শেয়ারবাজারে বিনিয়োগের ব্যবস্থা করার জন্য তিনি অর্থমন্ত্রীর কাছে অনুরোধ জানান।

তিনি বলেন, যারা অপ্রদর্শিত কালো টাকা সাদা করবেন, তারা তাদের পরিকল্পনামতো বিনিয়োগ করবেন। এ সুযোগ যখন থাকবে, তখন এই অপ্রদর্শিত কালো টাকা সহজভাবে সাদা হবে। তা শেয়ারবাজারে তারল্য সংকট দূর করে শক্তিশালী করতে একটি ভালো ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন