Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডে বর্ণবৈষম্যের জন্য কমিশন গঠণের ঘোষণা প্রধানমন্ত্রী বরিস জনসনের

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৮:৪৮ পিএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সবধরনের বর্ণবৈষম্য খতিয়ে দেখতে কমিশন গঠণের ঘোষণা দিয়েছেন।ব্রিটেনজুড়ে বর্ণবাদবিরোধী বিক্ষোভের প্রেক্ষিতে তিনি এ কমিশন গঠনের ঘোষণা দেন।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ পত্রিকায় লেখা এক প্রবন্ধে জনসন বলেন,বর্ণবৈষম্য ঠেকাতে আমাদের অনেক কিছু করা প্রয়োজন।যদিও এক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে।গত ২৫ মে যুক্তরাষ্ট্রে মিনিয়াপলিসে শেতাঙ্গ পুলিশের হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় বিক্ষোভ শুরু হয়।হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে

তীব্রতর হয়ে ওঠে।এমনকি এ বিক্ষোভ ব্রিটেনসহ বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়ে। ব্রিটেনে বর্ণবাদবিরোধী ব্ল্যাক লাইভস ম্যাটার গ্রুপের বিক্ষোভ অব্যাহত রয়েছে।শনিবার লন্ডনে বিক্ষোভকারীদের ঠেকাতে অতি ডানপন্থী গ্রুপের সদস্যদের রাস্তায় নামতে দেখা গেছে।জনসন বলেন,বেকারত্ব,স্বাস্থ্য,শিক্ষাসহ জীবনের সবক্ষেত্রে সবধরণের বৈষম্য খতিয়ে দেখতে এখনই সময় আন্তঃসরকারি কমিশন গঠনের।তিনি আরও বলেন,প্রতীকি নয় আমাদের দরকার সমস্যার মূলে পরিবর্তন করা।এদিকে বিক্ষোভকারীরা নির্দিষ্ট কয়েকজন ঐতিহাসিক ব্যক্তিত্বের মূর্তি সরিয়ে ফেলার আহ্বান জানিয়েছেন।কারণ এসব ব্যক্তিত্ব বর্ণবাদী ছিলেন বলে তারা মনে করছেন।এ প্রসঙ্গে জনসন জোর দিয়ে বলেন, ওয়েস্টমিনিস্টারে পার্লামেন্টের সামনে থাকা যুদ্ধকালীন নেতা উইন্সটন চার্চিলের ব্রোঞ্জমূর্তি সেখানেই থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ