Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

ভারতের আকাশে ‘আইবিস’

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনায় ভারতজুড়ে লকডাউনে অভিনব এক দৃশ্যের সাক্ষী হয়ে রইলেন প্রকৃতি প্রেমিকরা। এবার গুজরাটের বড় শহর ভাদোদরার আকাশে দেখা গেছে সুদূর ‘আফ্রিকান আইবিস পাখির।’ এটি আফ্রিকানদের কাছে পবিত্র পাখি হিসেবে খ্যাত। আর ঘরে বসে এমন অবাক করা দৃশ্যের সাক্ষী থাকতে পেরে আপ্লুত হয়ে পড়েছেন সব বয়সের লোকজন।

সম্প্রতি আফ্রিকান এই আইবিস পাখির ছবি নিজের ইন্সটাগ্রামে পোস্ট করেছেন প্রকৌশলী সোরং দালভি। তার বাড়ি ভাদোদরার সানফার্মা রোডে। গণমাধ্যমকে তিনি বলেছেন, পেশায় প্রকৌশলী হলেও পশুপাখির প্রতি তার প্রেম অনেকদিনের।

দালভির কথা, নতুন নতুন পশু-পাখির সঙ্গে পরিচিত হওয়া তার একটা নেশাও বটে। আর এই নেশার টানেই কাজের ফাঁকে সময় পেলেই তিনি বেরিয়ে পড়েন নতুন কিছু আবিষ্কারের সন্ধানে। আর এভাবেই প্রতিদিন সকালে দুই ঘণ্টা সময় নিজেকে উজাড় করে দেন প্রকৃতির সঙ্গে।
প্রকৃতির প্রতি এমন ভালোবাসায় তাকে সাক্ষাৎ করিয়ে দিয়েছে আফ্রিকান আইবিস পাখির সঙ্গে। সোরং আরও জানিয়েছেন, গত ২০ এপ্রিল ভাদোদরার একটি জঙ্গল থেকে তিনি পরিযায়ী ওই পাখির ছবিটি তোলেন। প্রথমে পাখিটি চিনতে না পারলেও ওই ছবিটি নিয়ে এক বন্ধুকে দেখান।
এরপর ওই ছবিটি পাঠানো হয় এম.এস প্রাণীবিদ্যা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকেই নিশ্চিত ভাবে জানানো হয় যে, সোরং-এর তোলা পরিযায়ী পাখিটি হল আফ্রিকান আইবিস পাখি। যা আগে কখনও ভারতে দেখা যায়নি। শুধু তাই নয়, এই পাখির বিচরণ একমাত্র দক্ষিণ আফ্রিকা থেকে মধ্য আফ্রিকা। তবে মাঝেমধ্যে এর দেখা মেলে কাজাকিস্তান, তুরস্ক, ইরাক এবং রাশিয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ