Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

এডিবি-গ্রীন ডেল্টা ক্যাপিটালের চুক্তি

বেসরকারিখাতের সৌর বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশের শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড, স্পেকট্রা সোলার পার্ক লিমিটেড (এসএসপিএল)-এর ৩৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য ৩৪ মিলিয়ন ডলার ঋণ চুক্তি সম্পন্ন করেছে। গতকাল মঙ্গলবার স্বাক্ষরিত প্রকল্পে প্রধান ফিনান্সিয়র হিসাবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এখানে ১৭ দশমিক ৭২ মিলিয়ন ডলার অর্থায়ন করেছে।
এটি বাংলাদেশের প্রথম ৩৫ মেগাওয়াট বেসরকারি খাতের সৌর বিদ্যুৎ প্রকল্প, যা এডিবি এবং ডিইজি’র মতো প্রতিষ্ঠানের দ্বিপক্ষীয় অর্থায়ন পাচ্ছে। এই প্রকল্পটি চালু হওয়ার পরে জাতীয় গ্রিডে বার্ষিক ৫০ গিগাওয়াট-ঘণ্টা সৌর বিদ্যুৎ সরবরাহ করবে এবং ৩৩ হাজার ২০০ মেট্রিক টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন প্রতিহত করবে বলে আশা করা হচ্ছে। এডিবি এবং ‘এডিএস- এডমিনিষ্ট্রাড কানাডিয়ান জলবায়ু তহবিল’ এর ঋণ দিয়ে ‘প্রাইভেট সেক্টর ইন এশিয়া ২ (সিএফপিএস ২)’ এর জন্য গঠিত তহবিল থেকে অর্থায়ন করা হয়েছে। সহ-অর্থদাতা হিসাবে ১৬ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করেছে জার্মান উন্নয়ন অর্থ সংস্থা (ডিইজি), যেখানে গ্রীন ডেল্টা ক্যাপিটাল এ লেনদেনের ক্ষেত্রে প্রধান উপদেষ্টা হিসেবে ভূমিকা পালন করেছে।
গ্রীন ডেল্টা ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, এই প্রকল্পে এডিবি’র অর্থায়ন ও ডিইজি’র সহ-অর্থায়নের ফলে সৌর বিদ্যুৎ প্রকল্প বাড়াতে এবং বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির জন্য বৈদেশিক বিনিয়োগ অর্জনে সহায়তা করবে।
এডিবি’র প্রাইভেট সেক্টর অপারেশন বিভাগের দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া এবং পশ্চিম এশিয়ার অবকাঠামো ফিনান্সের পরিচালক চক্রবর্তী বলেন, প্রকল্পটি দৃঢ়ভাবে প্রমাণ করে যে বাংলাদেশের সৌর শক্তি খাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ভূমিকা রাখার জন্য একটি আকর্ষণীয় জায়গা।
ডিইজির এনার্জি অবকাঠামো ডিরেক্টর আন্দ্রেয়াস ক্রেমার বলেন, নবায়নযোগ্য শক্তির এই অগ্রযাত্রায় বাংলাদেশকে সহায়তা করতে সক্রিয় ভূমিকা গ্রহণ করতে পেরে ডিইজি অত্যন্ত গর্বিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেল্টা


আরও
আরও পড়ুন