Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান জর্দান ও ফিলিস্তিনের শোক

সাইফুল আজমের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ১২:০১ এএম

পাবনা-৩ আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন সাইফুল আজম সুজা রোববার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। গত সোমবার জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় শাহীন কবরস্থানে তাকে দাফন করা হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে পাকিস্তান, জর্দান ও ফিলিস্তিন। পাকিস্তান বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান সাইফুল আজমের ইন্তেকালে আন্তরিক শোক প্রকাশ করেছেন। তিনি ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে এবং ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় সাইফুল আযমের বীরত্বের কথা স্মরণ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি একজন ব্যতিক্রমী যোদ্ধা পাইলট ছিলেন যিনি সর্বদা তার বীরত্ব এবং পেশাদারিত্বের জন্য স্মরণীয় থাকবেন বলে মন্তব্য করেন পাকিস্তানের এয়ার চিফ মার্শাল। জর্দানের যুবরাজ আল-হাসান বিন তালাল সোমবার সাইফুল আজমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে একটি চিঠি পাঠিয়েছেন।

সাইফুল আজমের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন ফিলিস্তিনের নাগরিকরাও। ফিলিস্তিনের প্রকৃত বন্ধু উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যুতে শোক প্রকাশ করেন তারা। ফিলিস্তিনের ইতিহাসবিদ ওসামা আল আশকার সাইফুল আজমকে অসাধারণ প্রতিভাধর বিমান সেনা উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেন, ‘বাংলাদেশ ও পাকিস্তানের হয়ে আল-আকসা মসজিদ রক্ষায় তিনি আমাদের সাথে কাঁধে কাঁধ রেখে লড়াই করেছেন।’ ফিলিস্তিনের অধ্যাপক নাজি শাউকরি টুইটারে সাইফুল আজমের ইন্তেকালে শোক প্রকাশ করেন। তিনি লেখেন, ‘সাইফুল আজম ফিলিস্তিনকে ভালোবাসতেন এবং জেরুজালেমের স্বার্থে লড়াই করেছিলেন।’ এছাড়া ফিলিস্তিনের খ্যাতনামা সাংবাদিক তামের আল-মিশাল সাইফুল আজমকে ‘আকাশের ঈগল’ বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, গ্রুপ ক্যাপ্টেন সাইফুল আজম (অব.) একমাত্র সামরিক পাইলট, যার চারটি দেশের বিমান বাহিনীর (বাংলাদেশ, জর্দান, ইরাক ও পাকিস্তান) হয়ে কাজ করার কৃতিত্ব রয়েছে। তিনি প্রশিক্ষণে কৃতিত্বের জন্য যুক্তরাষ্ট্রে ‘টপ গান’ এবং ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে অসামান্য কৃতিত্বের জন্য পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ মিলিটারি অ্যাওয়ার্ড ‘সিতারা-ই-জুরাত’ উপাধিতে ভ‚ষিত হন। তার বীরত্বে মুগ্ধ হয়ে জর্দান সরকার তাকে ‘হুসাম-ই-ইস্তিকলাল’ সম্মাননায় ভ‚ষিত করে। ইরাক সরকার ভ‚ষিত করে ‘নাত আল-সুজাহ’ সামরিক সম্মাননায়। ২০০১ সালে সাইফুল আজমকে বিশ্বের ২২ জন ‘লিভিং ইগলস’-এর একজন হিসেবে স্বীকৃতি দেয় ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্স।

তিনি তিনটি দেশের সামরিক খেতাবে ভূষিত হন, যা একটি বিশ্ব রেকর্ড। স্বাধীনতার পর তিনি ১৯৭৪ সালে বাংলাদেশে ফিরে আসেন এবং বাংলাদেশ বিমান বাহিনীতে যোগদান করেন। পরবর্তীতে বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন শেষে ১৯৭৮ সালে অবসর গ্রহণ করেন। সূত্র : পাকিস্তান ট্রিব্রিউন, আনাদোলু এজেন্সি।



 

Show all comments
  • সাইদুর রহমান ১৭ জুন, ২০২০, ৩:৩০ এএম says : 0
    জাতীয় বীরকে চিনুন। বিদেশীরা ঠিকই তাঁকে চিনে!
    Total Reply(0) Reply
  • ওয়াহিদ ফারুক ১৭ জুন, ২০২০, ৩:৩০ এএম says : 0
    বিদায় মহা ঈগল! আরব-ইসরাইল যুদ্ধের মহানায়ক সাইফুল আজম
    Total Reply(0) Reply
  • pabel ১৭ জুন, ২০২০, ৩:৩২ এএম says : 0
    একই দিনে মৃত সেই জাতির সবচেয়ে শ্রেষ্ঠ বীর লিভিং ঈগল খ্যাত সাইফুল আজম এর মৃত্যুর কথা তো বলার অবকাশই নেই। ভারতীয় অভিনেতা সুশান্ত রাজপুত-এর মৃত্যুর শোকে সোশ্যাল মিডিয়া ভাসিয়ে দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Kabir Ahmed ১৭ জুন, ২০২০, ৩:৩২ এএম says : 0
    পেশাগত জীবনে ঈগলের মতোই সাহস, শৌর্য ও তীক্ষ্ণতার অধিকারী এই অকুতোভয় যোদ্ধার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা
    Total Reply(0) Reply
  • Rakib ১৭ জুন, ২০২০, ৩:৩৩ এএম says : 0
    May allah bless him with jannah
    Total Reply(0) Reply
  • Yousuf Khan ১৭ জুন, ২০২০, ৩:৩৩ এএম says : 0
    বিশ্ব ইতিহাসে তিনিই এখন পর্যন্ত একমাত্র বৈমানিক, যিনি আকাশপথে লড়াই করেছেন তিনটি ভিন্ন দেশের হয়ে, একই সাথে মর্যাদা লাভ করেছেন নিজ মাতৃভূমিসহ আটটি ভিন্ন ভিন্ন দেশের হয়ে বিমান পরিচালনার।
    Total Reply(0) Reply
  • Sayed Ahmed ১৭ জুন, ২০২০, ৬:৪০ এএম says : 0
    Real Hero, prio vai Allah apnak koma korun @ Jannat dan koru.... Amin
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৭ জুন, ২০২০, ৭:২৯ এএম says : 0
    প্রথমত আপনাকে আমার অন্তরের অন্তস্থল হইতে লক্ষকুটি সালাম sir সাইফুল আযম। দেশপ্রেম কয়জনার আছে? আপনার ইন্তেকালে আজকে আমার অন্তর কাঁন্দে। আপনাকে দেখিতে পারিলাম না। আপনার জন্য আল্লাহ তাআলার দরবারে দোয়া করি আল্লাহ আপনাকে জান্নাতের উচ্চ বাসিন্দা করিবেন।
    Total Reply(0) Reply
  • মোঃ আক্কাস বিন আব্দুল হাকিম ১৭ জুন, ২০২০, ৮:৩৫ এএম says : 0
    আমার দেশ ও জাতি সাইফুল ইসলামকে যথাযোগ্য সম্মান না দিলেও।আশা করি আল্লাহর নিকট থেকে পাবেন। ইয়া আল্লাহ আপনি এই বীর সৈনিককে তার জীবনের সকল গুনাহ মাফ করে দিয়ে বেহেশত নছীব করুন।আমিন
    Total Reply(0) Reply
  • Taher ১৭ জুন, ২০২০, ৮:৫৯ এএম says : 0
    Hero's Live Forever, Long Live
    Total Reply(0) Reply
  • জাহাঙ্গীর আলম ১৭ জুন, ২০২০, ৯:৩১ এএম says : 0
    আজকে প্রথম এ-ই মহান যোদ্ধা সম্পর্কে জানতে পারলাম তিনি কিমাপের বীর সেনানী ছিলে। তাকে জানাই স্বশ্রদ্ধ সালাম।মহান আল্লাহ তাকে জান্নাতুল ফেরদাউছ দান করুন।
    Total Reply(0) Reply
  • এক পথিক ১৭ জুন, ২০২০, ১০:২৪ এএম says : 0
    এভাবেই মহান আল্লাহ্তা'লা সম্মান পাওয়ার উপযুক্ত বেক্তিকে সম্মানিত করেন; আইন করে এদের সম্মানকে প্রটেক্ট করার প্রয়োজন হয় না। মহান আল্লাহ্তা'লা তাঁকে জান্নাতবাসী করুন; আমিন।
    Total Reply(0) Reply
  • SHAMSUR RAHMAN ১৭ জুন, ২০২০, ১০:৪৪ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন।
    Total Reply(0) Reply
  • أبو بكر محمد صديق الرحمن اشرفي ১৭ জুন, ২০২০, ১১:৫৪ এএম says : 0
    اللهم اجعل له لسان صدق في الاخرين واجعله من ورثة جنة النعيم
    Total Reply(0) Reply
  • Syed saber ১৭ জুন, ২০২০, ৩:৩২ পিএম says : 0
    সম্ভবত মৃত্যুর পরে আমরা ওনাকে অনেক উপাধি দেব।রাষ্ট্র হিসাবে এখানেও আমাদের সঠিক সময়ে সঠিক কাজ করতে না পারার আর একটি উদাহরন।অথচ অন্য তিনটি দেশ এ ব্যাপারে কত এগিয়ে।ঐ দেশ গুলির উনি নাগরিকও ছিলেন না?
    Total Reply(0) Reply
  • নুরনবী ১৮ জুন, ২০২০, ১২:৪২ এএম says : 0
    আল্লাহর তাকে জান্নাত নসিব দান করোন।আমিন
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ইলিয়াস উদ্দীন ১৮ জুন, ২০২০, ৭:২৭ এএম says : 0
    আন্তর্জাতিক এই বীরের জান্নাতকামনা করছি।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ইলিয়াস উদ্দীন ১৮ জুন, ২০২০, ৭:২৭ এএম says : 0
    আন্তর্জাতিক এই বীরের জান্নাতকামনা করছি।
    Total Reply(0) Reply
  • মুজাহিদ ইন আনসার ১৮ জুন, ২০২০, ৮:৪৯ এএম says : 0
    সাইফুল ভাই, মুসলিমদের পবিত্র ভূমি জেরুজালেম এবং আল আকসা মসজিদ রক্ষা করার জন্য যুদ্ধ করেছেন তাই মহান আল্লাহু সুবহানুতাআলা ভাইকে জান্নাত দান করুন l আল্লাহু আমীন
    Total Reply(0) Reply
  • মোস্তাফা কামাল ৯ জুলাই, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    আমাদের দুর্ভাগ্য উনার মৃত্যুর পর তার সম্পর্কে জানতে পারলাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ