Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ৯৩% মুসলিম আর ৬৫% হিন্দু পরস্পরের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১০:৫৪ এএম

ভারতে মুসলিমদের ৯৩ ভাগ অনুকূল মনোভাব নিয়ে হিন্দুদের বিবেচনা করে, আর হিন্দুদের মাত্র ৬৫ ভাগ মুসলিমদের ইতিবাচক দৃষ্টিতে দেখে থাকে। নতুন এক সমীক্ষায় এ চিত্র দেখা গেছে।

গতকাল মঙ্গলবার মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক পিউ রিসার্চ সেন্টারের প্রকাশিত সমীক্ষায় এ তথ্য জানা গেছে। ২০১৮ সালের সেপ্টেম্বর ও অক্টোবরে ৩,৫০৫ জন ভারতীয়ের ওপর এই জরিপ চালানো হয়েছিল। প্রতিবেদনে আরো বলা হয়, বিশেষ ধর্ম, বর্ণ বা জাতিগত গ্রুপের সদস্য লোকজন তাদের নিজস্ব গ্রুপের প্রতি বেশি অনুকূল দৃষ্টিভঙ্গি পোষণ করে।

উদাহরণ হিসেবে বলা যায়, ৯৮ ভাগ হিন্দু ও ৯৮ ভাগ মুসলিম তাদের নিজস্ব সম্প্রদায়কে ইতিবাচকভাবে দেখে। ‘অ্যাটিচুডস টুয়ার্ড ডাইভারসিটি ইন ১১ ইমার্জিং ইকোনমিক্স’- শীর্ষক জরিপটি পরিচালনা করা হয় কলম্বিয়া, জর্দান, কেনিয়া, লেবানন, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, তিউনেশিয়া, ভেনেজুয়েলা, ভিয়েতনাম ও ভারতে।

এই ১১টি দেশের ভিন্ন ভিন্ন সাংস্কৃতিক প্রেক্ষাপটের কারণে গবেষকেরা প্রতিটি দেশের জন্য আলাদা আলাদা গ্রুপ নির্ধারণ করেন। ভারতের জন্য গৃহীত গ্রুপে ছিল হিন্দু ও মুসলিম, ফিলিপাইনে ছিল মুসলিম ও খ্রিস্টান, দক্ষিণ আফ্রিকায় ছিল শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ।

ভারতে ৫৬ ভাগ হিন্দু কথা বলে মুসলিমদের সাথে। সমীক্ষায় দেখা যায়, ভারতে ৭০ ভাগ মুসলিম মতবিনিময় করে হিন্দুদের সাথে। আর হিন্দুদের মধ্যে মাত্র ৫৬ ভাগ কথা বলে মুসলিমদের সাথে। এতে আরো দেখা যায়, অন্য সম্প্রদায়ের সাথে যারা বেশি কথা বলে, তারা তাদের সম্পর্কে তত বেশি ইতিবাচক থাকে। নিজের ধর্মের বাইরের লোকজনের সাথে কথা বলা হিন্দুদের মধ্যে ৭১ ভাগই মুসলিমদের সম্পর্কে ইতিবাচক ধারণা পোষণ করে। এর বিপরীতে হিন্দুদের মধ্যে মাত্র ৫৬ ভাগ অন্য ধর্মের লোকজনের সাথে কথা বলে। জরিপটি করা হয়েছিল সিএএ প্রতিবাদের আগে।

সূত্র : দি প্রিন্ট, সাউথ এশিয়ান মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ