Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পানি থেকেও সংক্রমিত হতে পারে করোনাভাইরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ২:২৯ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস পানির মাধ্যমে সংক্রমণ ছড়াচ্ছে বলে মনে করছেন গবেষকরা। আজ বুধবার আল জাজিরা অনলাইন এবিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে এবং সেখানে বলা হয়েছে, ময়লা পানি পরিশোধন প্লান্টের পানিতে কোভিডের উপস্থিতি শনাক্ত করেছেন জাপানি বিজ্ঞানীরা।–আল জাজিরা, নেচার

এর আগে গত মঙ্গলবার নেচার জানায়, যৌথ গবেষণা করেছেন টয়ামা প্রিফেকচুরাল ইউনিভার্সিটি, কানাজাওয়া ইউনিভার্সিটি এবং কিয়োটো ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। গবেষণায় তারা জাপানের পশ্চিমাঞ্চলীয় চারটি পানি শোধন প্লান্ট থেকে পানির মোট ২৭টি নমুনা নিয়ে পরীক্ষা করেন। এর মধ্যে সাতটি নমুনায় করোনা ভাইরাস পজেটিভ পাওয়া গেছে। নেচার জানায় , প্রতিদিনের হাতমুখ ধোয়ার পর ব্যবহৃত পানি , শৌচকাজের পানিতে কোভিড - ১৯ সংক্রমণের ভয় রয়েছে। প্রতিবেদনে এমন ব্যাখ্যা দেন নেদারল্যান্ডসের কেডব্লুআর ওয়াটার রিসার্চ ইন্সটিটিউটের পক্ষ থেকে এক গবেষক ।

আল জাজিরা আরও জানায় , গবেষণালব্ধ তথ্য প্রকাশ হওয়ার আগেই এই তথ্য বাইরে প্রকাশ হয়ে পড়েছে। কিয়োটো ইউনিভার্সিটির একজন প্রফেসর ইয়ুকি ফুরুসে বলেছেন , জনগণকে আগেভাগে সতর্ক করার জন্য সোয়ারেজ ব্যবস্থার পানি নিয়ে পরীক্ষা করা হয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ