Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালদ্বীপে করোনায় আক্রান্তদের ‘অর্ধেকই’ বাংলাদেশি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৪:২৭ পিএম

দ্বীপরাষ্ট্র মালদ্বীপে এখন পর্যন্ত নভেল-১৯ করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে অর্ধেকের বেশি (৫২.৬৩ শতাংশ) বাংলাদেশের নাগরিক বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ‘রাজ্জি’। গত ২৪ ঘণ্টায় দেশটির রাজধানী মালেতে নতুন করে অন্তত পাঁচ বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (এইচপিএ) এক টুইট বার্তায় নিশ্চিত করেছে।
এদিকে রাজধানী মালে ছাড়াও দেশটির হা আলিফ আতোল, নারুধু, মিলানধু, কাফু আতুল এলাকায় ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।
মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম দ্য এডিশন বলছে, দেশটিতে এখন পর্যন্ত ৫৩১ জন করোনা সংক্রমিত হয়েছেন; যাদের অর্ধেকের বেশি বাংলাদেশি প্রবাসী। আক্রান্তদের মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ১৭ জন।
তবে মঙ্গলবার সকালের দিকে করোনায় আক্রান্ত হয়ে প্রথমবারের মতো এক বাংলাদেশি প্রবাসী মালের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া ২ হাজার ৯৪ জনের মধ্যে ১ হাজার ১০২ জন বাংলাদেশের নাগরিক। পাশাপাশি ১৯৪ জন নেপালের। ৩৮ জন ভারতের।
তবে আশার কথা হল দেশটির আক্রান্তদের মধ্যে ১ হাজার ৬৭০ জন ইতিমধ্যে সুস্থ হয়েছেন। মারা গেছেন আটজন। এর মধ্যে বাংলাদেশি ঠিক কতজন সেটি জানা যায়নি।
গত মঙ্গলবার মালদ্বীপে ২৯ জন নতুন রোগী পাওয়া যায়। এর মধ্যে স্থানীয় ছিল মাত্র একজন। ১৫ জনই বাংলাদেশি। বাকিরা নেপাল এবং ভারতের।
মালদ্বীপে এত বাংলাদেশি আক্রান্ত হওয়ার পেছনে শ্রমিকদের জীবনযাপনের ধরনকে দায়ী করছে দেশটি। প্রবাসী শ্রমিকেরা বাধ্য হয়ে অল্প জায়গায় গাদাগাদি পরিবেশে বসবাস করেন।
মালদ্বীপ সরকার বাংলাদেশিদের ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে। এখন পর্যন্ত প্রায় ৩ হাজার প্রবাসীকে ঢাকায় পাঠানো হয়েছে। এর মধ্যে সবশেষ গত মঙ্গলবার দেশে ফেরেন ২০০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ