Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

ভারত-চীনের প্রতি সংযম প্রদর্শনের আহ্বান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৫:২৬ পিএম

হিমালয়ের গালওয়ান উত্যকায় সোমবার রাতে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে সহিংস সংঘর্ষে দুই পক্ষেই প্রচুর হতাহতের ঘটনা ঘটেছে। গত ৪৫ বছরের মধ্যে এটি দুই পারমাণবিক শক্তিধর প্রতিবেশীর মধ্যে সবচেয়ে মারাত্মক সংঘর্ষ ছিল। এতে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় চীন ও ভারতকে ‘সর্বাধিক সংযম’ বজায় রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র এরি কানেকো এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সহিংসতা ও মৃত্যুর খবর নিয়ে উদ্বিগ্ন।’ তিনি বলেন, ‘দুই দেশই পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উত্তেজনা প্রশমনে কাজ করবে বলে আমরা আশা করছি।’

মঙ্গলবার সকালেই খবর আসে সীমান্তে তিন ভারতীয় সেনা শহিদ হয়েছেন। কিন্তু রাতে সরকারি সূত্রে জানা গিয়েছে, সংখ্যাটা তিন নয় আসলে ২০। উচ্চপর্যায়ের সূত্রের মাধ্যমে সংবাদসংস্থা ইণ্ডিয়া টুডে জানিয়েছে, ২০ জন সৈন্য নিহত হয়েছেন এবং তা আরও বাড়তে পারে।

এদিকে চাইনিজ আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের মতে ভারত-চীন সীমান্ত সংঘাতে ভারত দায়ি। তিনি জানিয়েছেন, ‘গালোয়ান ভ্যালি চীনের, সবসময় চীনই দায়িত্ব পালন করেছে।’ ইতিমধ্যে ভারতীয় সেনার তরফে দেয়া হয়েছে বিবৃতিতে উল্লেখ রয়েছে যে, চীনের সেনার আঘাতেই নিহত হয়েছে ২০ ভারতীয় সেনা। এরপরেই ভারতের বিরুদ্ধে পালটা অভিযোগ তুলছে চীন। সূত্র: ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন