Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুক্রবার লাদাখ পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠক ডেকেছেন মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৭:০৪ পিএম | আপডেট : ৭:০৫ পিএম, ১৭ জুন, ২০২০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাদাখের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য শুক্রবার সর্বদলীয় বৈঠক ডেকেছেন।ভারত ও চীনের মধ্যে সীমান্ত এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের পর পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করতেই এই বৈঠক ডেকেছেন তিনি।-এনডিটিভি, ইন্ডিয়া টুডে, এই সময়

বুধবার দেশটির প্রধানমন্ত্রী দপ্তর থেকে এক টুইটের মাধ্যমে একথা জানানো হয়। ভারচুয়াল ওই বৈঠকে সব রাজনৈতিক দলের সভাপতিদের আমন্ত্রণ জানানো হয়েছে। সোমবার গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সঙ্গে চীনা সেনার রক্তক্ষয়ী সংঘর্ষে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে সীমান্ত এলাকায়। ওই সংঘর্ষে এখনও পর্যন্ত ভারতীয় সেনা সদস্যদের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে এবং আরও ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। সব মিলিয়ে ভারত-চীন সীমান্তের উত্তেজনা এখন চরমে পৌঁছেছে।

বুধবার সকালে সেনাবাহিনীর একটি বিবৃতিতে প্রথমে একজন কর্নেল ও দুই ভারতীয় জওয়ানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয় এবং “উভয় পক্ষেই বেশ কিছু সেনা হতাহত” হয়েছে একথা বলা হয়। পরে আবার নতুন এক বিবৃতিতে জানানো হয় যে, আশঙ্কাজনক আরও ১৭ জনেরও মৃত্যু হয়েছে।

এদিকে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে যে , ক্ষতি এড়াতে পারেনি চীনও। ওই সংঘর্ষে সেদেশের কমপক্ষে ৪৩ জন সেনা সদস্য হতাহত হয়েছে। যদিও চীনের সেনা সূত্র থেকে এব্যাপারে কোনও নিশ্চিত বিবৃতি পাওয়া যায়নি । গোটা ঘটনার জন্যে চীন ভারতীয় সেনাদের অসহিষ্ণু আচরনের অভিযোগ তুললেও ভারতের পক্ষ থেকে এই সংঘর্ষের জন্যে চীনকেই দায়ী করা হয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে , “ সীমান্ত পরিস্থিতি নিয়ে যথেষ্ট দায়িত্বশীল আচরণই করে এসেছে ভারত ৷ ওই এলাকায় যে কার্যকলাপ করা হয়েছে , তার সবটাই ভারতীয় এলাকার মধ্যে করা হয়েছে ৷ চীনের থেকেও আমরা একইরকম ব্যবহারের আশা রাখি আমরা ৷ ভারত সীমান্তে শান্তি বজায় রাখা এবং যে কোনও সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানে বিশ্বাসী ৷ ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করতে হবে ।



 

Show all comments
  • Mohammed ১৭ জুন, ২০২০, ১০:৫০ পিএম says : 0
    আহা কিয়ানন্দো আকাশে বাতাশে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ