Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

দলবান্ধব বাজেটের পরিবর্তে জীবন ও জীবিকা বাঁচানোর বাজেট চাই মানববন্ধনে ইসলামী আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৯:১৩ পিএম | আপডেট : ৯:১৫ পিএম, ১৭ জুন, ২০২০

ইসলামী আন্দোলন বাংলাদেশ নেতৃবৃন্দ বলেছেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট দুর্নীতিবাজদের বৈধতাদানের বাজেট। ত্রাণের মাল চুরি, দেশের সম্পদ লুটেপুটে যারা খেয়েছে তাদের সকল অন্যায়ের অনুমোদনের বাজেট। দলবান্ধব বাজেট নয়, জীবন ও জীবিকা বাঁচানোর বাজেট প্রত্যাশা দেশবাসীর। নেতৃবৃন্দ বলেন, সাধারণ মানুষের জীবন ও জীবিকা বাঁচানোর কোন নির্দেশনা নেই বাজেটে। বাজেটে কর্পোরেট কর কমিয়ে দিয়ে মোবাইল সিম ও সিম কার্ডের মাধ্যমে দেয়া সেবার ওপরে সম্পূরক শুল্ক ৫শতাংশ বাড়ানোর মাধ্যমে করোনার এই কঠিন আর্থিক সঙ্কটের মুহূর্তে সাধারণ মানুষের খরচ বাড়িয়ে শোষণ করা হচ্ছে।

আজ বুধবার দুপুরে প্রচুন্ড বৃষ্টির মাঝে জাতীয় প্রেসক্লাব সামনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে দুর্নীতিবাজদের বৈধতাদানের বাজেট প্রত্যাহার এবং জীবন ও জীবিকা বাঁচানোর বাজেট ঘোষণার দাবিতে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান বক্তা ছিলেন ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা এবিএম জাকারিয়া, মাওলানা আরিফুল ইসলাম, মু. হুমাযুন কবীর প্রমুখ। অত্যন্ত বৈরী আবহওয়ার মধ্যেও বিপুল সংখ্যক নেতাকর্মী বৃষ্টিতে ভিজে মানববন্ধনে অংশ নেন।

সভাপতির বক্তব্যে মুহাম্মদ ইমতিয়াজ বলেন, বাজেটের আকার বাড়িয়ে ঋণ ও সুদের বোঝা বাড়ানো হচ্ছে। সুদ ও ঋণনির্ভরতা কমাতে হলে যাকাতভিত্তিক অর্থ ব্যবস্থা চালু করতে হবে। এভাবে চলতে থাকলে সরকারের পক্ষে ঘাটতি বাজেট থেকে বের হয়ে আসা কখনোই সম্ভব হবে না। তিনি বলেন, করোনার বাস্তবতা ও দেশের রাজস্ব আদায়ের অতীত ইতিহাস বিবেচনায় নতুন অর্থবছরে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অবাস্তব। ফলে বাজেটে ঘাটতি ১ লাখ ৯০ হাজার কোটি থেকে আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

 



 

Show all comments
  • আবু মাবরুর ১৮ জুন, ২০২০, ৮:১৮ এএম says : 0
    যোগ্য নেতৃত্বের পরিচয় মিলেছে জাতির ক্রান্তিকালে এমন একটি পদক্ষেপ গ্রহণ করায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ