Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

আজ থেকে লেনদেনে নতুন সূচি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ১২:০১ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস উর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার।

মূল্য সূচকের সঙ্গে লেনদেন বাড়লেও গত কয়েক কার্যদিবসের মতো এ দিনও লেনদেন একশ’ কোটি টাকার কম হয়েছে। সেই সঙ্গে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯টির। আর ২৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক শূন্য ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৫ পয়েন্টে দাঁড়িযেছে। আর ডিএসই শরিয়াহ্ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে অবস্থান করছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৮৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৫ কোটি ৩০ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৬ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৮২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। এদিকে আজ বৃহস্পতিবার থেকে শেয়ারবাজারে নতুন সময়সূচি অনুযায়ী লেনদেন হবে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ সিদ্ধান্ত নিয়েছে। দুই বাজারেই বর্তমান সকাল সাড়ে ১০টার পরিবর্তে সকাল ১০টায় লেনদেন শুরু হবে। আর লেনদেন শেষ হবে দুপুর ১টায়। বাংলাদেশে ব্যাংকের নির্দেশনার প্রেক্ষিতে ব্যাংকিং সেবার সময় পরিবর্তনের কারণে গতকাল বুধবার ডিএসই ও সিএসই এ সিদ্ধান্ত নিয়েছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেনদেন

২৬ জানুয়ারি, ২০২৩
৩ অক্টোবর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ