Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যে কারণে শুরু চীন-ভারত সেনাদের সংঘর্ষ...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০৩ এএম

লাদাখে চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২৩ ভারতীয় সেনা নিহত ও শতাধিক সেনা আহত হওয়ার পর দুই দেশের মধ্যে সামরিক উত্তেজনা হঠাৎ বহুগুণ বেড়ে গেছে। চীনা পক্ষেও অন্তত ৪৩ সেনা হতাহত হয়েছে বলে দাবি করেছে ভারত। তবে এ বিষয়ে চীনা কর্তুপক্ষ স্বীকার বা অস্বীকার কোনটাই করেনি।
সোমবার রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী এই সংঘর্ষ বাধে। তবে হঠাৎ কেন এমন সংঘাতে জড়ালো দু’দেশের সেনাবাহিনী? গতকাল জানা গেছে, কীভাবে শুরু হয় সংঘর্ষ।
সমুদ্রপৃষ্ঠের ১৫ হাজার ফুট উঁচুতে অবস্থিত গালওয়ান নদীর উপত্যকায় চীনারা একটি তাঁবু বানিয়েছিল। গত ৬ জুন দুই দেশের সেনা কর্মকর্তাদের বৈঠকে স্থির হয়, চীন ওই তাঁবু সরিয়ে নেবে। সোমবার বিকালে ভারতীয় সেনা ওই তাঁবু সরানোর চেষ্টা করে। তখন চীনা সেনারা ভারতীয় সেনার কর্নেল বি এল সন্তোষকে আক্রমণ করে বসে। দু’দেশের সেনার হাতেই ছিল ব্যাটন ও কাঁটা লাগানো রড। ভারতীয় সেনা সন্তোষ বাবুকে বাঁচানোর চেষ্টা করলে মারপিট শুরু হয়। দু’পক্ষই আরো সেনা ডেকে পাঠায়। মোট ছ’ঘণ্টা সংঘর্ষ চলে। কয়েকজন সৈনিক নদীতে পড়ে যায়।
মঙ্গলবার সকালে ভারতীয় সেনা জানায়, চীনাদের সঙ্গে সংঘর্ষে এক কর্নেল ও দুই জওয়ান নিহত হয়েছেন। সন্ধ্যায় আরো একটি বিবৃতিতে জানানো হয়, সংঘর্ষে আরও ২০ জন গুরুতর আহত হয়েছিলেন। প্রচন্ড ঠান্ডার মধ্যে তারা মারা গেছেন।
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘গালওয়ান উপত্যকায় আমাদের কয়েকজন সেনা মারা গেছেন। তারা চরম সাহস ও আত্মত্যাগের পরিচয় দিয়েছেন। জাতি তাদের এই আত্মত্যাগ ভুলবে না’।
চীনের পক্ষ থেকে বলা হয়েছে, যারা এই সংঘর্ষের জন্য দায়ী, তাদের শাস্তি দিতে হবে। দু’দেশের নেতারা যা সিদ্ধান্ত নিয়েছেন, আমরা তা মেনে চলব। সূত্র : দ্য ওয়াল।



 

Show all comments
  • MD FORID UDDIN ১৮ জুন, ২০২০, ১২:২৮ এএম says : 1
    আমার মতে ভারতের সেনারা অত্যন্ত উস্কানীমূলক, তাই তাদের সাথে এমনই হওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Abdul Hakim ১৮ জুন, ২০২০, ১:০৭ এএম says : 0
    অস্ত্র বিহীন মারামারিতেই ২০ জন শেষ! ভারত শুধু মুভিতেই দুনিয়ার সবাইকে হারিয়ে জিতে যায়। বাস্তবে বাংলাদেশের কাছে ছাড়া খাওয়া নাই।
    Total Reply(0) Reply
  • Abdullah AL Mamun ১৮ জুন, ২০২০, ১:০৭ এএম says : 0
    চীনের এই বাড়াবাড়ি আর সহ্য করা যায় না। ভারতের উচিত এখনি একটা বিগ বাজেট সিনেমা তৈরী করে দাঁতভাঙ্গা জবাব দেয়া।
    Total Reply(0) Reply
  • Abdul Khaleque Sarker ১৮ জুন, ২০২০, ১:০৮ এএম says : 1
    উভয় দেশের অগণিত সমস্যা থেকে সাধারণ মানুষের দৃষ্টি ভিন্ন দিকে ফেরানোর জন্য একটা আপোষ ফর্মুলার যুদ্ধ। আফসোস, এই খেলায় উভয় দেশের কিছু জওয়ান নিহত বা আহত হয়েছেন।
    Total Reply(0) Reply
  • S.a. Zaman ১৮ জুন, ২০২০, ১:০৯ এএম says : 1
    ভারতের কাছে এখন মাত্র তিনটি পথ খোলা আছে। ১।যা হইছে তা মেনে নেয়া।আর চীনকে সালাম করা। ২।ভবিষ্যতে আর ওমুখো না হওয়া।মানে ওই অঞ্চল ছেড়ে দেয়া। ৩।পরমানু যুদ্ধ বাধিয়ে নিজেদের শেষ করে দেয়া।।
    Total Reply(0) Reply
  • Arshad Bd ১৮ জুন, ২০২০, ১:০৯ এএম says : 2
    ভারত এত সহজে হার মানার জাতি না। ভারত অনেক শক্তিশালী দেশ। প্রয়োজনে চীনের পা ধরে প্রণাম করে মাফ চেয়ে নিবে তার পরও হার মানবে না।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৮ জুন, ২০২০, ২:২৩ এএম says : 0
    INSALLAH.আমি এই ঘটনার একদিন আগে বলেছিলাম। ইনশাআল্লাহ। ফেলানী হত্যার বদলা নেওয়া হইবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৮ জুন, ২০২০, ২:৩১ এএম says : 0
    India is a clean boy . ব্যায়াম করিতে থাকো।
    Total Reply(0) Reply
  • এস,এম,আইয়ুব মিয়াজী ১৮ জুন, ২০২০, ৮:২৫ এএম says : 0
    শত্রুদের পতনে চুপ থাকাই ভাল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাদাখ

১৬ জানুয়ারি, ২০২২
১২ অক্টোবর, ২০২১
২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ