Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

আমেরিকার কৃষ্ণাঙ্গদের বসবাসের জন্য ঘানায় আমন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ১:৪৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীকে সেদেশের চরম বর্ণবাদী পরিবেশ থেকে বাঁচতে ঘানায় এসে বসবাস করার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। ঘানার পর্যটন মন্ত্রণালয় এ আহ্বান জানিয়ে বলেছে, মার্কিন সমাজের গভীরে বর্ণবাদী চিন্তাধারা শেকড় গেড়ে বসেছে।

ঘানার পর্যটন মন্ত্রণালয় গতকাল (বুধবার) আমেরিকার কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীকে উদ্দেশ করে এক বিবৃতিতে বলেছে, আমেরিকায় বসবাসকারী আমাদের সকল ভাই ও বোনকে ঘানায় চলে আসার আহ্বান জানাচ্ছি; ঘানা ও আফ্রিকাকে আপনারা নিজেদের বাড়ি মনে করতে পারেন।

ঘানা সরকার সম্প্রতি আমেরিকায় শ্বেতাঙ্গ পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের একটি ভাস্কর্যের মোড়ক উন্মোচন করেছে।

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বড় শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নির্মমভাবে নিহত হন।ফ্লয়েডের হত্যাকাণ্ডের জেরে গত প্রায় এক মাস ধরে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ চলছে। দেশটির ওয়াশিংটন, নিউ ইয়র্ক, পোর্টল্যান্ড, লস অ্যাঞ্জেলসসহ বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব সংঘর্ষে হাজার হাজার প্রতিবাদকারী আহত ও বন্দি হয়েছেন।

সূত্র: পার্সটুডে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন