Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

রাজধানীসহ সারাদেশে বৃষ্টি ঝরবে কয়েকদিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ২:১৮ পিএম

গত কয়েকদিনের মত আজ বৃহস্পতিবারও থেমে থেমে বৃষ্টি হচ্ছে রাজধানীসহ সারাদেশে। আষাঢ়ের শুরু থেকে বৃষ্টি বেড়েছে। তবে এই ধারা আরও কয়েকদিন অব্যহত থাকবে বলে জানা গেছে।
অতি বৃষ্টির কারণে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কা রয়েছে। আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়া অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়েছে। বৃষ্টিতে বেড়েছে ছিন্নমূল মানুষের দুর্ভোগ।

এ বিষয়ে আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, ‘ভারি থেকে অতি ভারি বৃষ্টি ২১ জুন পর্যন্ত থাকতে পারে। বৃষ্টি একটু কম থাকতে পারে ২২, ২৩ ও ২৪ জুন। ২৫ জুন থেকে আবার বৃষ্টিপাত বাড়ার আশঙ্কা রয়েছে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা ও মৌসুমি বায়ুর প্রভাবে গতকাল বুধবার থেকে সারা দেশে বৃষ্টিপাত হচ্ছে। কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবারও বৃষ্টিপাতের পরিস্থিতি একই রকম থাকতে পারে। এই বৃষ্টিপাতের কারণে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের শঙ্কা রয়েছে। এই ভারি থেকে অতি ভারি বৃষ্টি আগামী রোববার পর্যন্ত, অর্থাৎ বৃহস্পতিবার ছাড়াও আর ৩ দিন থাকতে পারে।

এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হতে থাকায় দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ