Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার কারণে সউদী আরব ছাড়ছেন ১২ লাখ প্রবাসী কর্মী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ৬:২০ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে সউদী আরব ছাড়ছেন ১২ লাখ প্রবাসী কর্মী।দেশটিতে বেকারত্বের হার গত বছরের মতই ১২ শতাংশে স্থির থাকলেও তেল নির্ভর অর্থনীতি ও প্রাচুর্যময় দেশটি থেকে এবছর বিভিন্ন দেশের ১.২ মিলিয়ন প্রবাসী কর্মীকে নিজ দেশে ফিরে যেতে হবে। -গাল্ফ নিউজ
তেলের ব্যাপক দরপতন, কোভিডের কারণে অর্থনৈতিক মন্দা ও সউদী নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ দিতে দেশটিতে এখন সোনার হরিণ ধরতে অনেকেই সুযোগ পাবেন না। জাদওয়া ইনভেস্টমেন্ট নামে একটি জয়েন্ট কোম্পানি যেটি সউদী আরবে শ্রমবাজার উন্নয়নে কাজ করে, এটি বলছে বিদেশি কর্মীরা সবচেয়ে বেশি কাজ হারাচ্ছেন আতিথেয়তা, রেস্তোঁরা, খাদ্য পরিষেবা, প্রশাসনিক ও সহায়তা কার্যক্রম, ট্রাভেল এজেন্সি, ভবনে পরিষেবা, ভাড়া, ইজারা ও নিরাপত্তা খাতে।

জাদওয়ার রিপোর্টে বলা হচ্ছে , সার্বিক ব্যবসা - বাণিজ্যের পরিবেশ সউদী আরবে উন্নতি হচ্ছে। গত প্রান্তিকের চেয়ে চলতি প্রান্তিকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। তবে সউদী না গরিকদের কর্মসংস্থানের চাপ বাড়ছে বলেই প্রবাসী কর্মীদের দেশটি ছেড়ে ক্রমান্বয়ে চলে যেতে হচ্ছে। পণ্য ও সেবাখাতে সউদী নাগরিকদের কর্মসংস্থানে সবচেয়ে বেশি ঝোঁক দেখা যাচ্ছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ