Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ডায়াবেটিস এবং চোখের ছানি

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০৩ এএম

ডায়াবেটিস খুবই পরিচিত রোগ। এখন প্রায় প্রতি ঘরে ডায়াবেটিসের রোগী পাওয়া যায় । সাধারনত শরীরে ইনসুলিন হরমোনের অভাব বা স্বল্পতাজনিত কারণে ডায়াবেটিস হয়। এর ফলে রক্তে গøুকোজের মাত্রা বেশী হয়ে যায়। ডায়াবেটিসে শরীরের প্রায় প্রতিটি অঙ্গ আক্রান্ত হয়। চোখ তার মধ্যে অন্যতম। ডায়াবেটিস থাকলে চোখে বিভিন্ন রোগ হতে পারে। চোখের ছানি বা ক্যাটারাক্ট তার মধ্যে অন্যতম।

চোখের ছানি বা ক্যাটারাক্ট ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে হতে পারে। অনেক ডায়াবেটিসের রোগী নিয়ম মানেন না। এসব ডায়াবেটিক রোগীদের দ্রæত ছানি পড়তে দেখা যায়। ছানি সাধারণত বয়স বাড়লে বেশি দেখা যায়। তবে ডায়াবেটিস থাকলে ছানি তরুণ বয়সেও পড়তে পারে। রক্তে গøুকোজের মাত্রা বেড়ে গেলে চোখের লেন্সেও গøুকোজের মাত্রা বেড়ে যায়। এর ফলে লেন্সে বেশী পরিমাণে পানি ঢুকে। এজন্য লেন্স অস্বচ্ছ হয় এবং ছানি পড়ে। বৃদ্ধ বয়সে অনেকেরই ছানি পড়ে। ডায়াবেটিস ছানি পড়াকে ত্বরান্বিত করে। অর্থাৎ যার ডায়াবেটিস আছে তার ছানি পড়ার সম্ভবনা সাধারণ মানুষের থেকে বেশি।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে ছানি অপারেশন করা যায় । নিয়ন্ত্রণ ছাড়া অপারেশন করলে নানা সমস্যা হতে পারে। ছানি অপারেশনে চোখের ভিতর কৃত্রিম লেন্স লাগানো হয়। ডায়াবেটিক রোগীদের ছানি অপারেশনে কোন বাধা বা ভয় নেই।
শরীর সুস্থ রাখতে হলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেই হবে। এর ফলে চোখ সহ বিভিন্ন অঙ্গ ভাল থাকবে। ডায়াবেটিস থাকলে সচেতন হতেই হবে। এর কোন বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস

২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন