Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

স্পষ্টতই ভারতের হিন্দুত্ববাদী আদর্শের ফল : কোরেশি

চীনকে পাকিস্তানের সমর্থন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০২ এএম

বিতর্কিত জম্মু-কাশ্মীরের লাদাখ অঞ্চলে ভারত ও চীনের মধ্যে মুখোমুখি অবস্থানে পাকিস্তান তার দীর্ঘদিনের মিত্র বেইজিংকে সমর্থন দিয়েছে।

বুধবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি এক বিবৃতিতে বলেন, আলোচনার মাধ্যমে শান্তিপ‚র্ণভাবে সীমান্তবিরোধ নিষ্পত্তির জন্য চীন আপ্রাণ চেষ্টা করেছে। কিন্তু ভারতের একই মনোভাব ছিলো না। তারা বিতর্কিত অঞ্চলে নির্মাণ অব্যাহত রাখে, যা রক্তক্ষয়ী সংঘর্ষে গড়ায়। সোমবার রাতে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হয়। ১৯৭৫ সালের পর দুই দেশের মধ্যে সীমান্তে এটাই সবচেয়ে গুরুতর সংঘর্ষ। এই ঘটনা ভারতের জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পররাষ্ট্র নীতি নিয়ে তীব্র সমালোচনার জন্ম দিয়েছে। প্রতিবেশী নেপালের সঙ্গে সীমান্ত বিরোধ ও বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে বাংলাদেশে ক্ষোভের কারণে ইতোমধ্যে উত্তপ্ত পরিস্থিতির মধ্যে আছেন মোদি। কোরেশি জোর দিয়ে বলেন, এটা অস্বাভাবিক পরিস্থিতি। বহু দশক পর এ ধরনের রক্তক্ষয়ী সংঘাত দেখা গেলো। আনাদোলু এজেন্সি, এসএএম।

 



 

Show all comments
  • Hamidi Muin ১৯ জুন, ২০২০, ১:১৫ এএম says : 0
    যথোপযুক্ত সিদ্ধান্ত,
    Total Reply(0) Reply
  • কালো ভ্রমর ১৯ জুন, ২০২০, ১:১৬ এএম says : 0
    Good news
    Total Reply(0) Reply
  • হৃদয়ে বাংলাদেশ ১৯ জুন, ২০২০, ১:১৬ এএম says : 0
    খুবই দুঃখজনক ঘটনা! ভারতের উচিত অবিলম্বে সার্জিক্যাল স্ট্রাইক জাতীয় কিছু করার। সেটা করতে যদি একটু বিলম্ব হয় তাহলে তাদের সুপার হিরোদের চিনের অভ্যন্তরে পাঠিয়ে প্রতিশোধ নেয়ার জোর দাবি জানাচ্ছি। এতদিন পর্দায় যে মহড়া দুনিয়াবাসী দেখেছে তার বাস্তব রুপ কিছুটা হলেও সবাই দেখতে পাবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
    Total Reply(0) Reply
  • KH Ruhan Ali ১৯ জুন, ২০২০, ১:১৬ এএম says : 4
    আমার মনে হই বাংলাদেশের কোন পক্ষে না যাওয়াই ভালো,,
    Total Reply(0) Reply
  • Prince Sagor ১৯ জুন, ২০২০, ১:১৭ এএম says : 2
    ভারতের নাম টা মানচিত্র থেকে মুছে দিলে আরো ভাল লাগতো।শুদু বাংলাদেশ এর মানুষ এর সাথে পারে। পাখির মতো গুলি করে মানুষ মারতে।
    Total Reply(0) Reply
  • HD Shahjahan ১৯ জুন, ২০২০, ১:১৮ এএম says : 0
    চিন নেপাল পাকিস্তানের প্রতি অনুরোধ ভারতকে মাইরের উপর রাখুন মাইরের উপর কোনো ঔষুধ নেই, তবে একসাথে সবাই মারবেননা,একটু বিরতি নিয়ে একজন একজন করে মাইর দিবেন, কারণ সবাই একসাথে মাইর দিলে আমাদের সমস্যা হবে এমনিতে আমরা রোহিঙ্গা শরণার্থী নিয়ে ঝামেলায় আছি,
    Total Reply(0) Reply
  • Md Rohan ১৯ জুন, ২০২০, ১:১৯ এএম says : 1
    বাংলাদেশ ভারত সীমানায় হাজার হাজার বাংলাদেশী মানুষ মারাগেছে তার বিচার বাংলার জনগণ পাইনায় এর বিচার অাল্লাহর পক্ষ থেকে হবে দোয়া করেন
    Total Reply(0) Reply
  • Jafor Ahmed ১৯ জুন, ২০২০, ১:১৯ এএম says : 0
    সীমান্ত নিয়ে ভারত বহুত কিছু করছিলো এতোদিন ভারতের দোসর ছিলো প্রায় নেপালের আগের প্রধানমন্ত্রী এখন নতুনজন সেরকম নয়! তাই আজকাল নেপাল থেকেও হুমকি আসে চীন,নেপাল, পাকিস্তান! এবার ঠেলা সামলাও বাচা-ধন! খালি বাংলাদেশের সীমান্তেই বাহাদুরি চলে আর কোথাও নাহ!
    Total Reply(0) Reply
  • BJ Perari ১৯ জুন, ২০২০, ১:২০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ এমনটাই আশা করেছিলাম পাকিস্তানের কাছে। চিনের পাশে বাংলার জনগন ও থাকবে কারন ভারতীয় অত্যাচার থেকে মুক্তি চাই
    Total Reply(0) Reply
  • Mohammad Ibrahim Ali ১৯ জুন, ২০২০, ১:২০ এএম says : 2
    ভারত বেইমান, চরম অহংকারি এবং আগ্রাসী, প্রতিবেশী প্রত্যেকটি দেশের সাথে তাদের সম্পর্ক খারাপ, শুধুমাত্র বাংলাদেশের রাজনৈতিক স্বার্থের জন্য একটি বিশেষ মহল তাদের সমর্থন দিয়ে থাকে।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ