Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেয়রদের প্রস্তুত থাকার নির্দেশ

জোনভিত্তিক লকডাউন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জোনভিত্তিক লকডাউন বাস্তবায়নে দেশের সব সিটি করপোরেশেনের মেয়রদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার রাতে সিটি করপোরেশেনগুলোর মেয়রদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় তিনি এই নির্দেশ দেন। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে তাজুল ইসলাম বলেন, আমরা সবাই জনগণের ভোটে নির্বাচিত হয়েছি। তাই সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা এবং কষ্ট নিবারণের দায়িত্ব আমাদের সবার। দেশে করোনাভাইরাসসহ যেকোনো বিপর্যয়ে মানুষের পাশে থেকে সব ধরনের বিপর্যয় মোকাবেলা করার জন্য মেয়রদের প্রতি আহবান জানান তিনি। সংক্রমিত এলাকা পুরো অবরুদ্ধ না করে সাব-জোনে ভাগ করার ওপর গুরুত্ব আরোপ করা হবে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, কোনো একটি ওয়ার্ডে যদি এক লাখ মানুষের বসবাস হয় এবং করোনাভাইরাসে ২০০ জন আক্রান্ত হয়, তাহলে ওই ২০০ জন যে এলাকায় বাস করে শুধু সেই এলাকাকে অবরুদ্ধ করলে কাজ করতে সহজ হবে। সাব- জোনগুলোকে পরিচালনা করতে ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে সমাজের বিশিষ্ট ব্যক্তি, মসজিদের ইমাম, এনজিওকর্মীসহ সমাজ সেবকদের নিয়ে কমিটি গঠন করা যেতে পারে বলেও মত দেন স্থানীয় সরকার মন্ত্রী। জোন বা সাব- জোনভিত্তিক লকডাউন বাস্তবায়ন করতে হলে স্থানীয়দের অন্তর্ভুক্ত করার কোনো বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

১১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ