Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টু। কি। টা। কি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০১ এএম

৫০ বছর পর টেস্ট ক্যাপ!
স্পোর্টস ডেস্ক : শেষ হলো দীর্ঘ প্রতীক্ষা! ম্যাচ খেলার ৫০ বছর পর স্বীকৃতিস্বরূপ ইংল্যান্ডের টেস্ট ক্যাপ হাতে পেলেন গ্ল্যামরগনের সাবেক ব্যাটসম্যান অ্যালেন জোন্স। ১৯৭০ সালে ইংল্যান্ডের হয়ে বিশ্ব একাদশের বিপক্ষে খেলেছিলেন তিনি। পরবর্তীতে ম্যাচটি অফিসিয়াল টেস্ট ম্যাচের মর্যাদা হারিয়ে ফেলে। তবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সিদ্ধান্ত নেয় ওই ম্যাচের জন্য জোন্সকে স্বীকৃতি দেওয়ার। গত নভেম্বরে ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়া ব্যাটসম্যান জ্যাক ক্রলির পর ৬৯৬ নম্বর টেস্ট ক্যাপটি পেলেন ৮১ বছর বয়সী জোন্স।
এর আনুষ্ঠানিকতাও হয়ে গেল বুধবার। ভার্চুয়াল আয়োজনে অংশ নেন ইসিবি সভাপতি কলিন গ্রেভস, ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক জো রুট এবং সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জোন্সের কাউন্টি সতীর্থ টনি লুইস। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৬ হাজার ৪৯ রান করেছেন জোন্স, অফিসিয়াল টেস্ট ম্যাচ না খেলা ক্রিকেটারদের মধ্যে যা সর্বোচ্চ।


ভিএআরে গড়বড়
স্পোর্টস ডেস্ক : ঠিক ১০০ দিনের অনাকাক্সিক্ষত বিরতির পর ফের মাঠে গড়ানো ইংলিশ প্রিমিয়ার লিগের শুরুটা ভালো হলো না। নতুন ফেরার প্রথম ম্যাচে গোললাইন প্রযুক্তির গড়বড়ে জয়বঞ্চিত হয়েছে শেফিল্ড ইউনাইটেড। অবনমন অঞ্চলের দল অ্যাস্টন ভিলার মাঠে বুধবার স্থানীয় সময় বিকেলে শুরু হওয়া ম্যাচে গোলশ‚ন্য ড্র করে ফিরেছে শেফিল্ড।
তবে, এক যুগ পর শীর্ষ লিগে ফিরে দারুণ ছন্দে এগিয়ে চলা শেফিল্ড কাক্সিক্ষত জয় নিয়েই ফিরতে পারতো। ম্যাচের ৪২তম মিনিটে ইংলিশ মিডফিল্ডার অলিভার নরউডের ফ্রি-কিক ফিরিয়ে দেন অ্যাস্টনের গোলরক্ষক ওরিয়ান। যদিও টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, বল গোললাইন পেরিয়ে গিয়েছিল। গোলের জোরালো আবেদনও করে সফরকারী খেলোয়াড়রা। কিন্তু গোললাইন প্রযুক্তির কোনোরকম সিগন্যাল না পাওয়ায় সাড়া দেননি রেফারি মাইকেল অলিভার।
ম্যাচ শেষের পরপরই প্রিমিয়ার লিগে চালানো গোললাইন প্রযুক্তির অপারেটর হকআই অনাকাক্সিক্ষত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছে। একই সঙ্গে জানিয়েছে যে বল গোললাইন পেরিয়ে গিয়েছিল। বিবৃতিতে আরও বলা হয়েছে, হক-আইয়ের গোললাইন প্রযুক্তি এ পর্যন্ত ৯ হাজারের বেশি ম্যাচে ব্যবহার করা হয়েছে; কিন্তু কখনোই এরকম গড়বড় হয়নি। ভুলের কারণের ব্যাখ্যায় হক-আই জানিয়েছে, গোল পর্যবেক্ষণে রাখা সাতটি ক্যামেরাই গোলরক্ষক, ডিফেন্ডার অথবা পোস্টের বাধায় পড়ায় রেফারি গোলের কোনো সিগন্যাল পাননি। ম্যাচের আগে সবকিছু পরীক্ষা করে দেখা হয়েছিল এবং সবকিছু ঠিকমতো কাজ করছিল বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। তারপরও এতবড় ভুল হওয়ায় প্রিমিয়ার লিগ, শেফিল্ড ইউনাইটেড ও এতে ভুক্তভোগী সবার কাছে ক্ষমা চেয়েছে তারা।
২৯ ম্যাচে ১১টি করে জয় ও ড্রয়ে ৪৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে শেফিল্ড। ২৬ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে অ্যাস্টন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টু। কি। টা। কি

৫ নভেম্বর, ২০২১
২৬ জুলাই, ২০২০
১০ জুলাই, ২০২০
৫ জুলাই, ২০২০
১৯ জুন, ২০২০
১৬ জুন, ২০২০
১৪ জুন, ২০২০
১৩ জুন, ২০২০
১২ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ