Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২ মেজরসহ ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১০:৩৫ এএম | আপডেট : ১২:০৪ পিএম, ১৯ জুন, ২০২০

লাদাখ সীমান্তে সংঘর্ষের পরে আটক ১০ ভারতীয় সেনাকে ফেরত দিয়েছে চীন। ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় গত সোমবার রাতে এই সংঘর্ষ হয়েছিল। এতে ভারতের ২৩ সেনা নিহত হওয়ার পাশাপাশি ভারতীয় সেনার পক্ষ থেকে জানানো হয়েছে ৭৬ জন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

সংঘর্ষের পর থেকেই উত্তেজনা নিরসনে দুই পক্ষের সামরিক পর্যায়ে দফায় দফায় বৈঠকের পরে ২ মেজর সহ ১০ বন্দী সেনার মুক্তি দিল চীন। বৃহস্পতিবার রাতে তাদেরকে মুক্তি দেয়া হয়। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াসহ অন্যান্য সংবাদমাধ্যম শুক্রবার এই তথ্য জানায়। এই বিষয়ে ভারতীয় সরকারের পক্ষ থেকে কোন মন্তব্য করা না হলেও সেনাবাহিনীর পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, নিশ্চিত হওয়া গেছে যে, সংঘর্ষের পরে কোন ভারতীয় সেনা নিখোঁজ হয়নি। সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী এবং চীনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে মেজর জেনারেল পর্যায়ে আলোচনার পরে এই মুক্তির বিষয়ে একটি সমঝোতা হয়েছে।

লাদাখের গালোয়ান ভ্যালিতে ভারত-চীন সংঘর্ষে নিহতের ঘটনা গত ৪৫ বছরের এই প্রথম। ভারতের সেনা সূত্রে জানানো হয়েছে, ১৮ জন সেনা সদস্য গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন বিভিন্ন হাসপাতালে।

এ বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছিলেন, ‘আঞ্চলিক সার্বভৌমত্ব রক্ষার জন্য চীনের দৃঢ় ইচ্ছাকে অবমূল্যায়ন করা ভারতের উচিত নয়।’ জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছিলেন যে, চীন একটি ‘পূর্ব-পরিকল্পিত’ আক্রমণ শুরু করেছে যা বিশ্বের দুই জনবহুল দেশের সম্পর্কের উপর ‘গুরুতর প্রভাব ফেলবে’। সূত্র: এএফপি।



 

Show all comments
  • Nisarul Islam ১৯ জুন, ২০২০, ১১:০৩ এএম says : 0
    এর আগে ভারতীয় পাইলটকে পাকিস্তান ছেড়ে দেওয়ার পরে ভারতীয় কয়েকটি বাংলা চ্যানেলে দেখেছিলাম তাদের বীরত্বপূর্ণ সংবাদ পরিবেশন । মূল বক্তব্য ছিলো - পাকিস্তান ভারতের ভয়ে তাদের পাইলটকে ছেড়ে দিয়েছে । এক্ষেত্রেও মনে হয় চীন ভয় পেয়েছে ।
    Total Reply(0) Reply
  • আনোয়ার হোছাইন ১৯ জুন, ২০২০, ১১:২২ এএম says : 0
    ভারতের সৈন্যদের অসহায় আত্মসমর্পণ প্রতিবেশীদের মনে নির্মল আনন্দ দিয়েছে। দাদাগিরি বাদ দিয়ে ভারত যদি প্রতিবেশীদের সাথে সমমর্যাদা ও সৎপ্রতিবেশীসুলভ মানসিকতা না দেখায়, তাহলে তাকে আরো চরমমূল্য দিতে হতে পারে। কিন্তু সেটুকু বুঝার মতো রাস্ট্রনায়ক ভারতে কি আদৌ আছে?
    Total Reply(0) Reply
  • Mohammed ১৯ জুন, ২০২০, ১২:১১ পিএম says : 0
    কেন ভারতীয় সেনারা তাদের পাঠায়, যেখানে ২০ জনেরও বেশি নিহত (কর্নেল সহ)। ক্যাপচার 10 এর মধ্যে মেজর, কর্নেল অন্তর্ভুক্ত। যেখানে তাদের দুর্দান্ত লে। জেনারেল রয়েছে। মিঃ অমিতাভাজি, ব্রিগেডিয়ার মিটুন জি, কর্নেল আখয় কুমার, মেজর সানি দেওল, ক্যাপ্টেন হৃতিক জী, ভিকি কাউশাল জি। তারা একাই পুরো চীন ধ্বংস করছে। তবে আমার শেষ রাতের স্বপ্নে। হা হা হা .....
    Total Reply(0) Reply
  • Zahangir ১৯ জুন, ২০২০, ১২:২১ পিএম says : 0
    চীনের হাতে ভারতের সেনা বন্দির বিষয়টিতো ভারত এতোদিন চেপে গিয়েছিল। তবে, মনে হয় এরা চীনে সার্জিক্যাল স্ট্রাইক এর জন্য গিয়েছিল। এ ক'দিন তারা সেখানে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে বীরের বেশে স্বদেশে প্রত্যাবর্তন করলেন।
    Total Reply(0) Reply
  • Zahangir ১৯ জুন, ২০২০, ১২:২১ পিএম says : 0
    চীনের হাতে ভারতের সেনা বন্দির বিষয়টিতো ভারত এতোদিন চেপে গিয়েছিল। তবে, মনে হয় এরা চীনে সার্জিক্যাল স্ট্রাইক এর জন্য গিয়েছিল। এ ক'দিন তারা সেখানে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে বীরের বেশে স্বদেশে প্রত্যাবর্তন করলেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ