Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আলোচনার মাধ্যমে চীন-ভারত উত্তেজনা নিরসনের আশা বাংলাদেশের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১১:৫৭ এএম

পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত বিরোধ নিত্যনৈমিত্তিক ঘটনা। তবে স¤প্রতি চীন ও নেপালের সঙ্গেও সীমান্ত বিরোধে জড়িয়ে পড়ছে ভারত। এই উত্তেজনার ফলে সীমান্ত উত্তপ্ত হয়ে উঠছে। ঘটেছে সংঘর্ষের ঘটনাও। সম্প্রতি লাদাখে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছে। দাবি করা হচ্ছে চীনেরও অনেক সেনা নিহত হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রগুলোর এই পরিস্থিতির মধ্যে বাংলাদেশ আশা করে আলোচনার মাধ্যমেই ভারত, চীন ও নেপালের যেকোনও সমস্যার সমাধান সম্ভব। এই বার্তা সবাইকে পাঠানো হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

তিনি বলেন, ভারত ও চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ, বড় দেশ। নেপালও আমাদের বন্ধুপ্রতিম দেশ। আমাদের প্রত্যাশা তাদের মধ্যে যে উত্তেজনা সেটি প্রশমিত হবে এবং আলোচনার মধ্যে তারা এই সমস্যার সমাধান করবেন।

তিনি বলেন, সবাই আমাদের আপন। আমরা সবাইকে এই বার্তা দিয়েছি, আপনারা অবশ্যই এই উত্তেজনা প্রশমিত করবেন এবং সকল ধরনের সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করেন।

তিনি বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ইতোমধ্যে টেলিফোনে আলোচনা হয়েছে এবং সংলাপ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে আমরা সন্তুষ্ট। আঞ্চলিক শান্তি ও সম্প্রীতির বিষয়ে বাংলাদেশের অবস্থানের বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমাদের নীতি পরিষ্কার যা বঙ্গবন্ধুর সময় থেকে বলবৎ আছে। আমরা শান্তিপূর্ণ ও স্থিতিশীল ব্যবস্থা চাই। আমরা বিশ্বাস করি আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব।

 



 

Show all comments
  • Zam ১৯ জুন, ২০২০, ১২:২৪ পিএম says : 0
    পিপিলিকা কি বোলে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোচনা

১৫ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন