Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ড্রিমার’ অভিবাসীদের বিরুদ্ধে ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল করে দিল সুপ্রিমকোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:১৪ পিএম

যুক্তরাষ্ট্রে বসবাসরত কয়েক লাখ তরুণ অভিবাসীকে দেশ থেকে বিতাড়নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টা আটকে দিয়েছেন সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত ট্রাম্পের সিদ্ধান্তকে 'বিধিবহির্ভূত' ও 'খামখেয়ালি' বলে আখ্যা দিয়েছেন। যদিও ট্রাম্প নতুন করে ফের কর্মসূচিটি বাতিলের চেষ্টা চালাবেন বলে জানিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট বৃহস্পতিবার অবৈধ অভিবাসীদের বিষয়ে একগুচ্ছ মামলায় প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে রায় দিয়েছেন। বিচারকরা জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ‘ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ) নামের যে কর্মসূচি বাতিল করেছেন তা ফেডারেল আইন পরিপন্থী।

প্রসঙ্গত, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অভিবাসীদের সামাজিক সুরক্ষায় ‘ড্রিমার কর্মসূচি’ পরিচালনায় অর্থ বরাদ্দ করেছিলেন। এই প্রকল্পের আওতায় শৈশবে বাবা-মায়ের সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো অভিবাসীদের কাজের অনুমতি দেয় ওবামা প্রশাসন। তবে এই প্রকল্পটি সমাপ্তির ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। এর ফলে বিতাড়িত হওয়ার হুমকিতে পড়েন ওই সব অভিবাসী ড্রিমাররা।

বিভিন্ন অঙ্গরাজ্যে বর্ণবাদবিরোধী বিক্ষোভের মধ্যেই, এবার আনন্দ সমাবেশ উদযাপন করলেন অভিবাসীরা। বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট ওবামা আমলে গৃহীত 'ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস-ডাকা বা ডি.এ.সি.এ.' বাতিল করার বিরুদ্ধে রুল জারি করেছেন। এর ফলে বৈধ কাগজ-পত্রহীন কয়েক লাখ অভিবাসী সন্তানের যুক্তরাষ্ট্রে বসবাস ও কাজের অনুমতি বহাল থাকছে। যদিও এটি বাতিল না হওয়া পর্যন্ত লেগে থাকার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।
আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বৈতরণি পার হতে ট্রাম্প চীনের দ্বারস্থ হয়েছেন, এ তথ্য ফাঁস হওয়ার পর বিভিন্ন মহলে চলছে সমালোচনা।

এদিকে করোনা মোকাবিলায় ট্রাম্প প্রশাসন পুরোপুরি ব্যর্থ বলে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। বৃহস্পতিবারও দেশটিতে ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ২৮ হাজার। মারা গেছেন সাড়ে ৭শ'।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সবার সহযোগিতায় আমরা আলোচনা করে অর্থনীতি চাঙ্গা করতে সবকিছু খুলে দেব। যদিও বিষয়টি কষ্টসাধ্য ব্যাপার। নিরাপদভাবেই পুনরায় খুলে দেওয়া হবে।

এদিকে আটলান্টায় পুলিশের গুলিতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ ব্রুকসের মৃত্যু বর্ণবিদ্বেষের কারণে নয়, বলে মন্তব্য করেছেন স্থানীয় পুলিশ প্রধান। এ অবস্থায় এখনও ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিভিন্ন অঙ্গরাজ্যে বিক্ষোভ জারি আছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থা যুক্তরাষ্ট্রের বর্ণবাদ ও পুলিশি নির্যাতনের বিষয়ে জরুরি বৈঠক করেছে।
গেলো কয়েক মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একেবারেই কোণঠাঁসা হয়ে পড়েছেন। করোনা মোকাবিলায় ব্যর্থতা, বর্ণবাদবিরোধী আন্দোলন আর সুপ্রিম কোর্টে ডিএসিএ বাতিলে নির্বাচনী বছরে তার সংকট যেন পিছু ছাড়ছে না। যা আসন্ন নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ