Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জম্মু কাশ্মিরে নিরাপত্তা অভিযানে নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৩:১৫ পিএম

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের সোপিয়ান ও পাম্পোর এলাকায় পৃথক দুটি অভিযানে আটজনকে হত্যা করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা বাহিনীর তথ্যানুযায়ী, জম্মু ও কাশ্মীরের সোফিয়ান জেলায় পাঁচজন এবং পাম্পোর এলাকায় তিনজন বন্দুকযুদ্ধে মারা যান।

অভিযানের সময় দুই ব্যক্তি মসজিদে আশ্রয় নিলে সেখানেই তাদের হত্যা করা হয়। ভারতীয় কর্তৃপক্ষের দাবি মসজিদের পবিত্রতা রক্ষায় সেখানে গুলি বা বিস্ফোরক ব্যবহার হয়নি। কেবলমাত্র কাঁদানে গ্যাসের শেল ব্যবহার করা হয়েছে। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মিরে ভারতের কথিত প্রায় প্রতিটি নিরাপত্তা অভিযানেই বিস্ফোরক ও গোলাবারুদ ব্যবহার করা হয়। বিদ্রোহীরা যে বাড়িতে অবস্থান নিয়ে আছে বলে ভারতীয় বাহিনী সন্দেহ করে থাকে সেখানেই এসব ব্যবহার করা হয়।

তবে বৃহস্পতিবার পাম্পোরের মসজিদে অভিযানের সময় গোলাবারুদ ব্যবহার হয়নি বলে দাবি করেছেন কাশ্মির পুলিশের প্রধান দিলবাগ সিং। তিনি বলেন, ‘মিজ পাম্পোরে অভিযান পরিচালনার সময়ে মসজিদের পবিত্রতা রক্ষা করা হয়েছে।

কাশ্মির পুলিশের দাবি ‘সন্ত্রাসী অবস্থানের’ সুনির্দিষ্ট তথ্য পাওয়ার পর সোপিয়ান ও পাম্পোরে বৃহস্পতিবার সকাল থেকে অভিযান শুরু করা হয়। এর মধ্যে সোপিয়ানের অভিযানে পাঁচ জন এবং পাম্পোরে তিন জন নিহত হয়। ভারতীয় পুলিশের দাবি, পাম্পোরে বন্দুকযুদ্ধে এক ব্যক্তি নিহত হওয়ার পর অপর দুইজন কাছের একটি মসজিদে ঢুকে পড়ে। পরে টিয়ার শেল ব্যবহার করা হলে শুক্রবার সকালে তারাও মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ