Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিতর্কের মধ্যেই সীমান্ত পরিদর্শনে নেপালের সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৪:২০ পিএম

ভারত যেন বহুমুখী চাপে পড়েছে। একদিকে চীন, অন্যদিকে নেপাল। ইতিমধ্যেই নেপালের পার্লামেন্টে পাশ হয়ে গিয়েছে সেখানকার সরকারি মানচিত্র, যার মধ্যে রয়েছে ভারতের তিনটি জায়গা। এই অবস্থায় সীমান্তের কাছে নেপাল সেনা বাড়াচ্ছে বলে খবর পাওয়া গিয়েছে।
কালাপানি, লিপুলেখ ও লিপিয়াধুরা নামে তিনটি জায়গা যা ভারতের অংশ, তা নিজেদের মানচিত্রে রেখেছে নেপাল। ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা তৈরি হওয়ার পর এই প্রথম ওই এলাকা পরিদর্শনে গেলেন নেপালের সেনাপ্রধান। তার সঙ্গে ছিলেন নেপালের আর্মড পুলিশ ফোর্সের ইন্সপেকটর জেনারেল শৈলেন্দ্র খানাল। দারচুলায় একটি নতুন পুলিশ হেডকোয়ার্টারের উদ্বোধন করেন তিনি। পাপাশি দারচুলা-তিনকার রোডও পরিদর্শন করেন তিনি।
পরিদর্শনের সময় সেনাপ্রধান জানিয়েছেন, দারচুলা জেলায় ডামলিং, দারচুলা, লেকাম, লালি, মালিকার্জুন ও জলজিবি এলাকায় আরো ৬টি বর্ডার চেক পোস্ট তৈরি হবে। এছাড়া ছাংড়ুতে একটি হাসপাতাল তৈরির কথাও জানিয়েছেন তিনি।
এই মুহূর্তে সীমান্তে নেপালের ১২১টি সেনা চৌকি রয়েছে। এবার সেই সংখ্যা ১০০ বাড়িয়ে ২২১ করার সিদ্ধান্তও নিয়েছে নেপাল। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কেদারনাথ শর্মা এই তথ্যের সত্যতা স্বীকার করে নিয়েছেন৷ শুধু তাই নয়, সেই সংখ্যা লাগাতার বৃদ্ধি করে সব মিলিয়ে প্রায় পাঁচশ চৌকি তৈরি করার পরিকল্পনা করছে কাঠমাণ্ডু।
কয়েকদিন আগে বিহারে নেপাল সীমান্তে গুলি চালায় নেপালের সেনা। তাতে এক ভারতীয়ের মৃত্যু হয়। ভারতীয়কে নেপাল সেনা টেনে হিঁচড়ে নিয়ে যায় বলে অভিযোগ। পরে অবশ্য ছেড়ে দেওয়া হয়।



 

Show all comments
  • RAJIB KUMAR ২০ জুন, ২০২০, ১০:৫২ পিএম says : 0
    Now 56inches have been divided into two parts consisting of 28 each... Bogus
    Total Reply(0) Reply
  • K R Nandi ২১ জুন, ২০২০, ৬:৫৫ এএম says : 0
    Nepal was seen as elder brother by Indian people ,who goes to Darjeeling in tour once visit to nepal ,we see nepal people as Indian, but now nepal stated to be afraid of from India without any cause and thus wants to show India is something else.It may be they want to be undee other countey like Tibet for any personal interest of its present govt head which their people not able now to understand and latter will suffer like Tibet.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ