Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তানে গত ৫ দিন ধরেই করোনায় আক্রান্তের সংখ্যা কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৫:৫৯ পিএম

গত ৫ দিন ধরেই পাকিস্তানে করোনায় আক্রান্তের সংখ্যা কমছে।এক্সপ্রেস ট্রিবিউনের লাইভ আপডেটে বলা হয়েছে, গত বছরের শেষ দিকে চীনের উহান থেকে উৎপত্তি হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়া এই মহামারীতে পাকিস্তানে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে এক লাখ ৬৫ হাজার ৬২ জন। মারা গেছে তিন হাজার ২২৯ জন এবং সুস্থ হয়েছে ৬১ হাজার ৩৮৩ জন। –এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ বলেছেন, ভাইরাস আসার আগে থেকেই দেশের অর্থনীতির পরিস্থিতি ভালো ছিল না। তিনি বলেন, ‘নতুন বাজেটে ৭০ বিলিয়ন রুপি মঞ্জুর হয়েছে ভাইরাস মোকাবিলায়। এ দিয়ে কী হবে?’ তিনি উল্লেখ করেছেন উপসাগরীয় ও ইউরোপীয় দেশগুলোতে হাজার হাজার পাকিস্তানি আটকে আছে। তাদেরকে ফিরিয়ে আনার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন তিনি। হাসপাতালে প্রতিবাদের সুরে কথা বলায় তিন জন ডাক্তারকে শোকজ ইস্যু করা হয়েছে। তার প্রতিবাদে ডাক্তাররা বিক্ষোভ শুরু করেছেন। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইমরান খানের হস্তক্ষেপ দাবি করেছেন ।

দেশটির ডাক ও যোগাযোগ মন্ত্রী মুরাদ সাঈদ বলেছেন , পাকিস্তানের ইতিহাসে এই প্রথম বারের মতো প্রধানমন্ত্রী ১৬ মিলিয়ন পরিবারের জন্য বড় ধরনের ত্রাণ প্যাকেজ দিয়েছেন। পাকিস্তান পিপলস পার্টির প্রধান বিলওয়াল ভূট্টোর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছেন , সংবিধানের ১৮তম সংশোধনী অনুসারে স্বাস্থ্যের বিষয়টি বর্তেছে প্রাদেশিক সরকারের ওপর। কেন্দ্র থেকে শুধু মাস্ক , ভেন্টিলেটর এবং চিকিৎসা সামগ্রী সরবরাহ করা হচ্ছে। তিনি জানান , সিন্ধুর প্রাদেশিক সরকারকে , পাঁচ হাজার ৫০০ বিলিয়ন রুপি দেওয়া হয়েছিল স্বাস্থ্য খাতকে উন্নত করার জন্য। তারা সেটা যথাযথভাবে ব্যবহার করতে ব্যর্থ হয়েছে ।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বলা হয়েছে , পাকিস্তানের কোভিড - ১৯ মোকাবিলার সকল পদক্ষেপ সম্পর্কে অবগত আছে। পাকিস্তান স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে এবং পরীক্ষার আয়তনও বাড়িয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ