Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্সফোর্ড থেকে স্নাতক ডিগ্রি অর্জন করে কেক কাটলেন নোবেলজয়ী মালালা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৬:৪০ পিএম

নোবেলজয়ী মালালা ইউসুফজাই এবার অক্সফোর্ড থেকে স্নাতক ডিগ্রি অর্জন করায় কেক কাটলেন। শুক্রবার ফেসবুক ও টুইটারে স্নাতক ডিগ্রি অর্জনের খবর নিজেই দেন মালালা। গ্র্যাজুয়েট হওয়ার আনন্দে তিনি কেক কাটার ছবি পোস্ট করে লিখেছেন, দর্শন, রাজনীতি এবং অর্থনীতির উপর ডিগ্রি শেষ করলাম।-দ্য গার্ডিয়ান, বিবিসি

লন্ডনে বসবাসকারী এই পাকিস্তানী তরুণী মালালা বলেন, এই আনন্দ প্রকাশ করা কঠিন। সামনে কী আছে জানি না। এই মুহূর্তে নেটফ্লিক্স, পড়া এবং ঘুম নিয়েই আছি। বিবিসিকে মালালা ইন্টারভিউতে বলেন, ২০১২ সালের ৯ অক্টোবর তালেবান জঙ্গিরা স্কুলে যাওয়ার ‘অপরাধে’ ১৩ বছর বয়সে আমার ওপর হামলা গুলি চালিয়েছিল আমার দেশ পাকিস্তানে। আজ আমি শিক্ষার বড়ো ধাপ অতিক্রমই করিনি। নারীমুক্তির পথেও লড়ছি।

নারী শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা মালালা ইউসুফজাই নোবেল শান্তি পুরস্কার জয় করেন।পৃথিবীর ইতিহাসে এত কম বয়সে নোবেল জয়ের ঘটনা এটাই প্রথম । বর্তমানে তিনি বৃটেনে বসবাস করছেন। দরিদ্র নারীশিশুদের শিক্ষা অধিকার নিয়েও কাজ করছেন ।



 

Show all comments
  • jack ali ১৯ জুন, ২০২০, ১০:০০ পিএম says : 0
    Malala is according to Qur'an Dumb,Deft and Blind, nay she is like four footed animal, nay worse than four footed animal, worse four footed animal is Pig. Pigs also obey the order of Allah. This Malala is mixing with pig eater. In Islam, education is obligatory both man and women. There are many destitute muslim young girls around the war ravaged country like, syria, afganistan, Rohingya muslim, Uhigor in China, muslim in Kashmir, Palestine they don't have a decent place to live. They are getting raped/killed.. Nobody help them. This Malala is a creation of west and she don't have any idea of Islam as such she is mixing with men, wearing tight pant and posing with man, shaking hand with man, don't observe hizab. She never talk about Islam because she is Islam hater. Islam Hater west is using this enemy of Allah to harm Islam.. Nay she can't harm Islam, I invite her in Islam and I advise you to repent to Allah [SWT] and observe strictly Qur'an and Sunnah of our Beloved Prophet [SWT] He will forgive your sin,InshaAllah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ