Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চীনা পণ্য বয়কটের ডাক, ১৭ বিলিয়ন ডলার ক্ষতির মুখে ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৬:৫৬ পিএম

লাদাখে চীনের সাথে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু নিয়ে ক্ষুব্ধ ভারতীয়রা। এ কারণে সমগ্র ভারতজুড়ে ডাক উঠেছে চীনা পণ্য বয়কটের। তবে চীনা পণ্য বয়কট করলে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হতে পারে ভারতের। সামান্য খুচরো ব্যবসায়ীদেরই প্রায় ১৭ বিলিয়ন ডলার ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন দেশটির অর্থনীতিবিদরা।

বুধবার থেকে দফায় দফায় ভারতের বিভিন্ন স্থানে চীনের বিরুদ্ধে বিক্ষোভ হতে দেখা যায়। চীনা প্রেসিডেন্টের কুশপুতুল দাহ থেকে সকল চীনা পণ্য বয়কটের মাধ্যমে ক্ষোভ প্রকাশ করছে ভারতীয়রা। চীনা পণ্য বিক্রি নিষিদ্ধ করার জন্য ই-কমার্স সংস্থাগুলোকে নির্দেশ দিতে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদনও করেছেন ভারতীয় ব্যবসায়ীরা। ফেডারেশন অফ অল ইন্ডিয়া ব্যাপার মন্ডলের সাধারণ সম্পাদক ভি কে বনসল জানান, ‘আমাদের সকল সদস্যদের চীনা পণ্য মজুত ও বিক্রি করতে নিষেধ করা হয়। সরকারকেও অনুরোধ করছি যাতে তারা ই-কমার্স সংস্থাগুলিকে চাইনিজ পণ্য বিক্রিতে নিষিদ্ধাজ্ঞা জারি করে।’ কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের তরফ থেকেও চীনা পণ্যের বিক্রি বন্ধ করে দেয়ার অনুরোধ করা হয়েছে।

কিন্তু ভারতীয়দের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রকমারি চীনা পণ্য। এলইডি বাল্ব থেকে থেকে মোবাইল ফোন, সব বাজারই চীনের সংস্থাগুলোর দখলে। সেই সবকিছু একধারে বয়কট করে দিলে ক্ষতির মুখে পড়বে ভারতের অর্থনীতি। আর সেই ক্ষতির পরিমান এক ধাক্কায় প্রায় ১৭ বিলিয় ডলারের সমান বলে ভারত বছরে প্রায় ৭৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে চীন থেকে। এর মধ্যে খুচরা ব্যবসায়ীরা বিক্রি করেন প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলারের মূল্যের পণ্য। করোনা মহামারির কারণে এমনিতেই ক্ষতিগ্রস্থ তারা। এর মধ্যে নতুন করে এই লোকসানের ধাক্কা সামলানো খুবই কঠিন হবে তাদের জন্য। সূত্র: ইকনোমিক টাইমস।



 

Show all comments
  • প্রবাসী-একজন ১৯ জুন, ২০২০, ১০:১৪ পিএম says : 0
    বি এস এফ যখন নিরীহ বাংলাদেশিদের খুন করে, তখন বাংলাদেশিরা ভারতীয় পণ্য এমন করে বয়কট করে না কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন