Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অস্ট্রেলিয়ার উপর ‘রাষ্ট্রীয়ভাবে’ সাইবার হামলা করা হচ্ছে : মরিসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৭:২৬ পিএম

অস্ট্রেলিয়ার সরকার ও প্রতিষ্ঠানের উপর ‘রাষ্ট্রীয়ভাবে’ সাইবার হামলা করা হচ্ছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।অতি প্রয়োজনীয় সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও ব্যবসাসহ ‘সরকারের সব পর্যায়’ এই হামলার শিকার হয়েছে বলে দাবি করেছেন তিনি। -বিবিসি, ডেইলি মেইল

কোন রাষ্ট্র বা দেশ এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তা স্পষ্ট করে জানান নি মরিসন। তবে এমন কাজ করতে সক্ষম দেশের সংখ্যা খুব বেশি নয় বলেও জানান তিনি। জনসচেতনতা বাড়াতে এবং ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতেই শুক্রবার এ হামলা নিয়ে নতুন করে কথা বলেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী।

তিনি আরও জানান , গত কয়েক মাস ধরে সাইবার হামলা হচ্ছে এবং এখন তা বাড়ছে। তবে কারা এ হামলায় আক্রান্ত হয়েছে তা স্পষ্ট না করলেও মরিসন বলেছেন , ‘ সরকারি প্রতিষ্ঠান , রাজনৈতিক সংস্থা , শিক্ষা , স্বাস্থ্য , জরুরি সেবাসহ বিভিন্ন খাতকে সাইবার হামলার লক্ষ্যবস্তু হচ্ছে । গত বছর অস্ট্রেলিয়ান জাতীয় বিশ্ববিদ্যালয় জানায় , তাদের সাইট হ্যাক করে স্টাফ ও শিক্ষার্থীদের বিস্তারিত হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। ২০১৯ সালের শুরুতে প্রধান রাজনৈতিক দল ও পার্লামেন্টও সাইবার হামলার শিকার হয় ।

অস্ট্রোলিয়ার নিরাপত্তা বিষয়ক শীর্ষ কর্মকর্তারা বলছেন হামলাকারিরা তথাকথিত ‘ স্পেয়ার ফিশিং ’ মেথড ব্যবহার করে স্পর্শকাতর তথ্য চুরি করছে , উদ্দেশ্যমূলকভাবে বিভিন্ন ইমেইল ব্যবহারের আড়ালে বিভিন্ন প্রতিষ্ঠানের গোপন বিষয়গুলো জেনে নিচ্ছে । কোভিড নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে চীনের মতবিরোধ হওয়ার পর ক্যানবেরার ওপর বেইজিং পণ্য রফতানির ওপর ৮০শতাংশ শুল্ক আরোপ ছাড়াও চীনা ছাত্র ও পর্যটকদের ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে অস্ট্রেলিয়ার অর্থনীতিকে বেকায়দায় ফেলা । দেশটির সাইবার বিশেষজ্ঞরা বলছেন , অস্ট্রেলিয়ায় বেশিরভাগ হ্যাকিংয়ে চীন জড়িত। এছাড়া রাশিয়া , ইরান ও উত্তর কোরিয়ার মতো দেশগুলো জড়িত থাকতে পারে ধারণা তাদের ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ