Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

মার্কিন সেনা প্রত্যাহার হলেও পশ্চিমাদের উদ্বেগের কিছু নেই : তালেবান নেতা জাবিউল্লা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৮:২৫ পিএম

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার হলেও পশ্চিমাদের ভয়ের কিছু নেই বলে জানালেন তালেবান তালেবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ ।তবে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করছে যে, আগামীতে যুক্তরাষ্ট্রে হামলার জন্য আফগানিস্তানের মাটি যেন না ব্যবহার হয়। তালেবানরা যুক্তরাষ্ট্রের এমন আশংকা নাকচ করে দিয়ে একথা বলেন। -এএফপি, টাইমস অব ইন্ডিয়া

গত ফেব্রুয়ারি মাসে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত চুক্তির শর্ত অনুসারে সেনা কমাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের আঞ্চলিক কমান্ডার বলেছেন, গত ফেব্রুয়ারিতে করা চুক্তির শর্ত অনুসারে যুক্তরাষ্ট্র আট হাজার ৬০০ সেনা কমিয়েছে। আগামী বছর পুরোপুরিভাবে মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হবে। তখন দেশটিকেই পরিস্থিতি মোকাবিলা করতে হবে। মার্কিন কেন্দ্রীয় কমান্ড প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন , ‘ পরিস্থিতি আমাদের কাছে সন্তোষজনক মনে হতে হবে। আমাদেরকে আশ্বস্ত হতে হবে যে , আফগানিস্তানের মাটি থেকে আমাদের মাতৃভূমির ওপর হামলা হওয়ার আশংকা নেই। ম্যাকেঞ্জি বলেছেন , তালেবানরা আইএসের বন্ধু নয়। কিন্তু বিষয়টা শর্ত বা কথা নয় , তারা আল - কায়েদার বিরুদ্ধে কি করবে – এই গ্রুপটি ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক ও ওয়াশিংটনে হামলার জন্য দায়ি ।

বৃহস্পতিবার আসপেন ইনস্টিটিউটের এক প্যানেল আলোচনায় বলেন , তা লেবানদের প্রতি আমাদের নজর রয়েছে। শান্তি আলোচনা এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তারা কি ধরনের আচরণ করছে সেটা আমরা খেয়াল করছি।এর জবাবে তালেবানরা বলেছেন , ফেব্রুয়ারির শান্তি চুক্তিতে এ বিষয়ে বিস্তারিত বলা আছে। তালেবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ ফরাসী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন , ‘ আমাদের দেশ কারো বিরুদ্ধে ব্যব হৃত হবে না। এ নিয়ে তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।



 

Show all comments
  • Aabul bashar ১৯ জুন, ২০২০, ৯:২১ পিএম says : 0
    Taleban is raght
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ