Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

করোনাভাইরাসে শ্বেতাঙ্গদের চেয়ে তিনগুণ বেশি মৃত্যুহার কৃষ্ণাঙ্গদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২০, ৫:৪৯ পিএম

ব্রিটেনের এক সরকারী সমীক্ষায় দেখা গিয়েছে, মার্চ থেকে মে পর্যন্ত কোভিড-১৯ এ ব্রিটেনে কৃষ্ণাঙ্গদের মৃত্যুহার ১ লাখের মধ্যে ২৫৫.৭ শতাংশ। অন্যদিকে ১ লাখের মধ্যে শ্বেতাঙ্গদের মৃত্যুহার ৮৭ শতাংশ। যা অন্য যে কোনো জাতিগোষ্ঠির চেয়ে সর্বনিম্ন। আবার মুসলিম ও ইহুদিদের মৃত্যুহারও অন্য ধর্মাবলম্বীদের তুলনায় বেশি।-ডেইলি মেইল

দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরো (ওএনএস) এর সমীক্ষায় বলা হয়, ব্রিটেনের অন্যান্য ধর্মাবলম্বীর চেয়ে মুসলিমদের করোনায় মৃত্যুহার লাখে ১৯৮.৯ শতাংশ, ইহুদিদের ক্ষেত্রে এই হার (১৮৭.৯ শতাংশ), হিন্দুদের ক্ষেত্রে (১৫৪.৮ শতাংশ), শিখদের ক্ষেত্রে (১২৮.৬ শতাংশ), বৌদ্ধদের ক্ষেত্রে ১১৩.৫ শতাংশ এবং খ্রিষ্টানদের ক্ষেত্রে এই হার ৯২.৬ শতাংশ। অন্যদিকে নাস্তিকদের ক্ষেত্রে এই হার ৮০.৭ শতাংশ।

নারীদের ক্ষেত্রে এই হার মুসলিম নারীদের ক্ষেত্রে ( ৯৮ . ২ শতাংশ ), ইহুদিদের ক্ষেত্রে ( ৯৪ . ৩ শতাংশ ), হিন্দুদের ক্ষেত্রে ( ৯৩ . ৩ শতাংশ ), শিখদের ক্ষেত্রে ( ৬৯ . ৪ শতাংশ ) । নাস্তিকদের ক্ষেত্রে এই হার ( ৪৭ . ৯ শতাংশ ), খ্রিস্টানদের ক্ষেত্রে ( ৪৭ . ৯ শতাংশ ) এবং বৌদ্ধদের ক্ষেত্রে ( ৫৭ . ৪ শতাংশ ) ।

ওএনএসএর সমীক্ষা প্রকাশের পর এক বিশেষজ্ঞ বলেন , এই তালিকা ‘ উদ্বেগজনক ’ । করোনা ভাইরাস শ্বেতাঙ্গদের চেয়ে তিনগুণ বেশি কৃষ্ণাঙ্গদের আঘাত হানে। একই সঙ্গে কৃষ্ণাঙ্গ , এশিয়ান ও অন্যান্য জাতিগোষ্ঠির করোনায় ক্ষতিগ্রস্ত হওয়ার হার অনেক বেশি । করোনায় ব্রিটেনে কৃষ্ণাঙ্গদের পর সবচেয়ে বেশি মৃত্যুহার বাংলাদেশি ও পাকিস্তানিদের। সবচেয়ে কম শ্বেতাঙ্গদের ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ