Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতে চীনা পণ্য বর্জনের দাবি ফাঁকা আওয়াজ : বারখা দত্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২০, ৭:৪৮ পিএম

লাদাখ সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে প্রাণঘাতী সংঘাতের পর ভারতে চীনা পণ্য বয়কট করার দাবি জোরালো হয়েছে। বাস্তবে এটি কতোটুকু সম্ভবপর এ প্রসঙ্গে ভারতীয় টিভি সাংবাদিক বারখা দত্ত বলেন,ভারতে চীনা পণ্য বর্জনের দাবি ফাঁকা আওয়াজ। তিনি কাউন্টার পাঞ্চকে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল শনিবার এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ভারতের প্রযুক্তির বাজার এখনও চীনা পণ্যে সয়লাব। ভারতীয়রা কি সস্তায় মোবাইল ফোন ব্যবহার করা ছেড়ে দিবে ? সম্ভব নয়।

বারখা দত্ত বলেন, পত্রিকায় দেখলাম একজন ব্যবসায়ী নেতা অলরেডি বলেছেন, চীন থেকে খুচরা ব্যবসায়ীরা বছরে ৭৪০০ কোটি টাকার পণ্য আমদানি করেন। সেগুলো কি বন্ধ করা সম্ভব? ওই ব্যবসায়ী নেতা বলেছেন, যেগুলো অত্যাবশ্যকীয় পণ্য, আর যেগুলো দেশেই তৈরি করা যাবে না, সেগুলো ছাড়া বাকি কোনো চীনা পণ্য বিক্রি করব না আমরা। এরমানে দাড়ালো যে পণ্য যে ভারতের বাজারে থাকবে সেটা স্বীকার করে নেওয়া হলো।

ভারতের বাজারে চীনা ভোগ্যপণ্য , ইলেক্ট্রনিক্স পণ্য , প্রসাধন সামগ্রী , মোবাইল , খেলনা , টিভি , ফ্রিজ - এ ধরনের পণ্যের চাহিদা রয়েছে । বারখা দত্ত বলেন , বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে বয়লার থেকে শুরু করে ওষুধ শিল্পের অধিকাংশ কাঁচামাল , গাড়ি শিল্প , বা অন্যান্য ভারি শিল্পও চীন নির্ভর হয়ে পড়েছে। ফলে বিশ্ব বাজারে এখন টিকে থাকতে হলে চীনা পণ্য বর্জনের সুযোগ নেই ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ