Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০৩ এএম

মিয়ানমারেও করোনা
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস মিয়ানমারে বিস্তার লাভ করতে শুরু করেছে। এই ভাইরাস শুরু হওয়ার পর সবশেষ একদিনে করোনায় রেকর্ড আক্রান্ত দেখল দেশটি। সরকারি তথ্যানুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত দাঁড়িয়েছে ২৮৬ জনে। এর মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, নতুন আক্রান্ত হওয়া সবাইকে কায়ইন প্রদেশের হাপা শহরে কোয়ারেন্টাইনে ছিলেন। রয়টার্স।

 

বিপজ্জনক পর্যায়ে
ইনকিলাব ডেস্ক : দুনিয়াজুড়ে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনাভাইরাসের বিস্তার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর হিসাবে, বৃহস্পতিবার একদিনেই সারা পৃথিবীতে নতুন করে রেকর্ড সংখ্যক দেড় লাখ মানুষের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। শুক্রবার জেনেভার সদর দফতর থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন ডব্লিউএইচও-এর মহাপরিচালক টেড্রোস ঘেব্রেয়েসাস। তিনি বলেন, দুনিয়াজুড়ে করোনাভাইরাস মহামারি একটি নতুন ও বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। রয়টার্স


গোয়েন্দাবৃত্তির দায়ে
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাবেক অফিস সহকারী ইউহানান লোকারকে গোয়েন্দাবৃত্তির দায়ে আটক করা হয়েছে। নেতানিয়াহুর সাবেক সামরিক অফিস সহকারী গোয়েন্দাবৃত্তি করেছেন বলে নিশ্চিত হওয়ার পর তাকে আটক করা হয়েছে। তবে তিনি কোন দেশের হয়ে গোয়েন্দাবৃত্তি করেছেন তা উল্লেখ করা হয়নি। কর্তৃপক্ষের অনুমোদন না পাওয়ায় খবরটি প্রকাশে বিলম্ব হয়েছে বলে পত্রিকাটি জানিয়েছে। হারেৎজ।


বিএসএফের দাবি
ইনকিলাব ডেস্ক : জম্মু-কাশ্মীরের আকাশে ওড়া একটি ড্রোনকে গুলি করে ভ‚পাতিত করা হয়েছে বলে দাবি করেছে ভারত। ড্রোনটিকে কাঠুয়ার কাছে সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) গুলি করে নামায় বলে দাবি করা হয়। খবরে বলা হয়, ড্রোনটি থেকে একটি মার্কিন এম-৪ রাইফেল, দুটি ম্যাগাজিন ও প্রচুর গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। এবিপি।


হতাশ ট্রুডো
ইনকিলাব ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চীনে কানাডার আটক দুই নাগরিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনায় হতাশা প্রকাশ করেছেন। কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভি জানিয়েছে, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সরকার ১৮ মাস ধরে চীনে আটক দুই কানাডিয়ানকে মুক্তি দেওয়ার জন্য সরকারি ও বেসরকারি ব্যবস্থা ব্যবহার করেছে যারা শুক্রবার রাজনৈতিকভাবে অভিযুক্ত মামলায় আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত হয়েছেন। রয়টার্স।


৮৩ ভাগ চাপে
ইনকিলাব ডেস্ক : ‘আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশন’ পরিচালিত সম্ম্প্রতিক এক জরিপে আমেরিকানদের মধ্যে সৃষ্ট হতাশা, ক্ষোভ এবং ভবিষ্যত সম্পন্ন প্রচন্ড অনিশ্চয়তার প্রকাশ ঘটেছে। ১৯ জুন প্রকাশিত ‘স্ট্রেস ইন আমেরিকা ২০২০’ শিরোনামের এই জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, ৮৩% আমেরিকানই প্রচন্ড চাপে রয়েছেন। মানসিক, অর্থনেতিক এবং রাজনৈতিক চাপে থাকায় কেউই যুক্তরাষ্ট্রের সুন্দর ভবিষ্যতের ব্যাপারে নিশ্চিত নন। স্বাধীনতা বলতে কিছুই নেই। ওয়েবসাইট।


তিন ইউরোপীয় দেশ
ইনকিলাব ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, যেসব ইউরোপীয় দেশ আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র মাধ্যমে ইরানবিরোধী প্রস্তাব পাস করিয়েছে তারা আমেরিকা ও ইসরাইলের স্বার্থ রক্ষা করছে। শুক্রবার আইএইএ’র নির্বাহী পরিষদ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পক্ষ থেকে উত্থাপিত একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রস্তাবে ইরানের এমন দু’টি পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ দেওয়ার আহবান জানানো হয়েছে যেখানে ওই তিন দেশ মনে করছে, প্রায় দুই দশক আগে ইরান অঘোষিত পরমাণু তৎপরতা চালিয়েছিল। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন