Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনায় মৃতের লাশ মর্যাদাজনক উপায়ে দাফনের ব্যবস্থা নিন-আল্লামা নূর হোসাইন কাসেমী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২০, ৮:২২ পিএম

করোনা মহামারীতে আক্রান্তদের প্রতি সামাজিক বৈষম্য দূর করতে এই রোগে মৃতদের লাশ থেকে সংক্রমণের ভীতি দূর এবং আরো মানবিক ও মর্যাদাজনক উপায়ে দাফনের প্রতি গুরুত্বারোপ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।
আজ শনিবার এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থা’সহ স্বাস্থ্য বিশেষজ্ঞরা বার বার বিবৃতি দিয়ে বলছে যে, একজন জীবিত করোনা আক্রান্তের শরীরে ভাইরাস যেরূপ সক্রিয় এবং বিস্তারের প্রবল ঝুঁকি থাকে, করোনায় মৃতের শরীরে সেভাবে থাকে না। বরং তিন ঘণ্টা পর লাশের দেহে বিদ্যমান ভাইরাসগুলো সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়ে যায়। এটা বৈজ্ঞানিকভাবেও প্রমাণিত। তাহলে তুলনামূলক অধিক ঝুঁকিপূর্ণ করোনা আক্রান্ত ব্যক্তির চিকিৎসা চলতে পারলে, ঝুঁকিহীন মৃতের লাশ নিয়ে ভাইরাস বিস্তার প্রতিরোধী এতো বিধি নিষেধ ও আয়োজন কেন? করোনায় মৃতের লাশ নিয়ে বাড়াবাড়ি রকমের আয়োজন জনমনে ভীতি তৈরির খোরাক যোগাচ্ছে। তিনি বলেন, করোনায় মৃতের লাশ মর্যাদাজনক উপায়ে দাফনের ব্যবস্থা নিতে হবে।
জমিয়ত মহাসচিব বলেন, করোনায় মৃতদের লাশ দাফনে মাত্রাতিরিক্ত তড়িঘড়ি, অতি গোপনীয়তা এবং পারিবারিক কবরস্থানে দাফনের সুযোগে জায়গায় জায়গায় প্রতিবন্ধকতা, মৃতের চেহারা স্বজনদের জন্য শেষবার দেখার সুযোগ না থাকা ইত্যাদি কারণে এই ভাগ্যাহত মানুষগুলোর প্রতি মনের অজান্তেই সামাজিক বৈষম্য তৈরি হচ্ছে। তিনি বলেন, করোনায় মৃত ব্যক্তির লাশ ভাইরাস নিষ্ক্রীয় হওয়ার নির্ধারিত সময়ের পরে মর্যাদাজনকভাবে গোসল ও কাফন পরিয়ে পরিবারের সকলের জন্য শেষবারের মতো চেহারা দেখার সুযোগ রাখতে হবে। স্বাস্থ্যবিধি মেনে পরিবারের মনোনীত জায়গায় জানাযা ও দাফনের বাধাহীন সুযোগ নিশ্চিত করতে হবে।
পাশাপাশি করোনায় মৃতদের জন্য রাষ্ট্রীয় সহানুভূতি ও মর্যাদার ঘোষণা রাখতে হবে। জমিয়ত মহাসচিব বলেন, লাশ থেকে রোগ ছড়ায় এমন বিভ্রান্তিকর ধারণা দূর হলে কেউ লাশ রেখে পালানোর বা লাশ দাফনে সামাজিক বাধা দেয়ার জঘন্য প্রবণতা দূর হবে। করোনা আক্রান্তদের প্রতি সামাজিক ভালবাসা ও সহানুভূতি বৃদ্ধি পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ