Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

শ্রমিজীবীদের ৯ দফা

স্কপের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনা ঝুঁকিতে থাকা শ্রমজীবীদের সার্বিক সুরক্ষায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) ৯ দফা বাস্তবায়নে পর্যাপ্ত বরাদ্দ দাবি জানানো হয়েছে। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে শ্রমিক নেতারা বলেন, করোনাকালে ছাঁটাই, লে-অফ বা কারখানা বন্ধ করে শ্রমিককে কর্মহীন করার চেষ্টা, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা করা, জরুরি ঘন শ্রম শিল্পের শ্রমিকদের প্রতি এক লাখ শ্রমিকের জন্য করোনা পরীক্ষা যন্ত্র ও আইসোলেশন সেন্টার স্থাপন করতে হবে। এছাড়াও করোনাকালে শ্রমিক ছাঁটাই বন্ধ, শ্রমিকের কাজের ও ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা, কাজ হারানো অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের খাদ্য সরবরাহ, নগদ প্রণোদনা, কর্মহীন হয়ে বিদেশ প্রত্যাগতদের পুনর্বাসনে প্রশিক্ষণ, সহজলভ্য ব্যাংক ঋণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে বাজেটে বরাদ্দ বৃদ্ধি, পাটকল, চিনিকলসহ কল-কারখানার শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ এবং রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠানসমূহ ছেড়ে দেয়ার আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করতে হবে।

স্কপের যুগ্ম সমন্বয়কারী ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টুর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল আহসান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, ট্রেড ইউনিয়ন সংঘের সাবেক সভাপতি খলিলুর রহমান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ