Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

লিবিয়ায় মানবপাচারে জড়িত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০১ এএম

লিবিয়ায় মানবপাচারের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের প্রতাপশালী মহিলা কর্মচারী ও তার স্বামীকে কারাগারে পাঠানো হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তাই বিতর্কিত ওই মহিলা কর্মচারীর সাথে সখ্যতা ছিল। এতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে তোলপাড় শুরু হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পরিচালক প্রশাসন ও যুগ্ম সচিব সোয়েব আখতার খান ইনকিলাবকে জানান, লিবিয়ায় মানবপাচারের ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতারকৃত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কম্পিউটার অপারেট বেগম নূর জাহানের বিরুদ্ধে শিগগিরই প্রশাসনিক ব্যবস্থা নেয়া হচ্ছে। বিদেশে মানবপাচারের মতো গর্হিত কাজে জড়িত নূর জাহানকে কোনো ছাড় দেয়া হবে না বলেও যুগ্ম সচিব উল্লেখ করেন।

ঢাকার সিআইডি পুলিশ গত ২ জুন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কম্পিউটার অপারেটর বেগম নূর জাহান ও তার স্বামী রিক্রুটিং এজেন্সি এস এ এম ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আব্দুস সাত্তারকে লিবিয়ায় মানবপাচারের অভিযোগে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করে। এতে মানবপাচারের অনেক চাঞ্চল্যকর তথ্য বেড়িয়ে আসে। আদালত গত ১৫ জুন বেগম নূর জাহান ও তার স্বামী আব্দুস সাত্তারকে কারাগারে প্রেরণ করেছে।

এছাড়া ঢাকার শহীদ তাজউদ্দিন সরণির ট্রাভেল এজেন্সি নাভীরা লিমিটেড এবং হাতির ঝিলের ফ্লাইওভার ট্যুরস এন্ড ট্রাভেলস লিমিটেডের মালিক দুই ভাই শেখ মো. মাহবুবুর রহমান ও শেখ সাহিদুর রহমান এবং পুরানা পল্টনের স্কাই ভিউ ট্যুরস এন্ড ট্রাভেলসের মালিককে লিবিয়ায় মানবপাচার মামলায় আসামি করা হয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একজন সাবেক শীর্ষ কর্মকর্তার আশীর্বাদপুষ্ট হয়ে গ্রেফতারকৃত শেখ সাহিদুর রহমান কয়েক বছর আগে বহির্গমন ছাড়পত্র ইস্যুতে নানা অনিয়মের সাথে জড়িত ছিল বলে অভিযোগ রয়েছে। এছাড়া ঢাকা কামরাঙ্গীরচরের কামাল হোসেন ও শাহাদাত হোসেনের নামও রয়েছে মামলার এজাহারে।

লিবিয়ার মিজদাহ শহরে গত ২৮ মে মানবপাচারকারীদের গুলিতে নৃশংসভাবে নিহত ২৬ জন বাংলাদেশিসহ অনেক ভুক্তভোগীকে পাচারের অভিযোগে হাজী কামালসহ ৩৮ জনকে আসামি করে মামলা করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। রাজধানীর পল্টন থানায় সংস্থার উপ পরিদর্শক এএইচএম আবুল ফজল বাদী হয়ে মানবপাচার আইনে মামলাটি দায়ের করেন। এরই মধ্যে মানবপাচারের এক হোতা কামাল উদ্দিন ওরফে হাজি কামালকে (৫৫) গ্রেফতার করেছে র‌্যাব-৩।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়ায়


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ