Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

ড্রয়ে বন্দী টটেনহ্যাম-ম্যানইউ রোমাঞ্চ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০১ এএম

ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে ‘নতুন শুরু’ রাঙানোর ইঙ্গিত দিয়েছিল টটেনহ্যাম হটস্পার। কিন্তু শেষ দিকের পেনাল্টি গোলে স্বস্তির ড্র নিয়ে প্রতিপক্ষের মাঠ থেকে ফিরেছে ইউনাইটেড। পুনরায় শুরু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগে দুই দলই নেমেছিল নিজেদের প্রথম ম্যাচ খেলতে। গতপরশু রাতে টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামের ম্যাচটি ১-১ সমতায় শেষ হয়।
ম্যাচের ৬২তম মিনিটে পগবাকে বদলি হিসেবে মাঠ নামান সুলশার। ইউনাইটেড তখন পিছিয়ে। কোচের আস্থার প্রতিদান দিয়ে ৮১তম মিনিটে পেনাল্টি আদায় করে নেন ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপের শিরোপা জেতা পগবা। সফল স্পট-কিকে ব্রুনো ফার্নান্দেস লক্ষ্যভেদ করলে সমতায় ফেরে রেড ডেভিলরা। কিছুটা উত্তেজনা ছড়িয়েছিল ম্যাচের শেষ দিকে। এরিক ডায়ারের হালকা ছোঁয়ায় ব্রুনো ফের্নান্দেস পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। জয় ছিনিয়ে নেওয়ার আশা জাগে ইউনাইটেডের। তবে ভিএআরের সাহায্যে সিদ্ধান্ত বদলান রেফারি। কপাল পুড়ে সফরকারীদের।
সব প্রতিযোগিতা মিলে এই নিয়ে টানা ১২ ম্যাচ অপরাজিত রইলো ইউনাইটেড। গত ডিসেম্বরে লিগে প্রথম দেখায় মার্কাস র‌্যাশফোর্ডের জোড়া গোলে টটেনহ্যামকে ২-১ ব্যবধানে হারিয়েছিল ওল্ড ট্র্যাফোর্ডের দলটি। গোড়ালির চোটের কারণে গেল বছরের ডিসেম্বরে মাঠের বাইরে ছিটকে যান পগবা। এরপর বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় তার মাঠে ফেরার অপেক্ষাটা হয়েছে বেশ দীর্ঘ। চোট কাটিয়ে প্রায় ছয় মাস পর মাঠে ফেরা এই তারকা মিডফিল্ডার প্রত্যাবর্তনের ম্যাচে উপহার দিয়েছেন দারুণ পারফরম্যান্স। আদায় করে নিয়েছেন কোচ ওলে গানার সুলশারের উচ্ছ্বসিত প্রশংসা, ‘এটা দেখে ভালো লাগছে যে, পগবা তার দক্ষতা দেখিয়েছে এবং আমাদেরকে পেনাল্টি এনে দেওয়ার ক্ষেত্রে তার বড় অবদান ছিল। ভয়ঙ্কর চোটের কারণে মৌসুমের অনেকটা সময় সে খেলতে পারেনি। দ্রুত এই ক্ষতি পুষিয়ে দিতে সে মুখিয়ে আছে। নিজের কাছে ও আমাদের কাছে সবসময় নিজেকে প্রমাণ করতে চায় পগবা। নিজের কাছে তার প্রত্যাশা অনেক। সে সেরা হতে চায় আর ফুটবলকে ভালবাসে।’
পগবা মাঠে ছিলেন ৩৪ মিনিট। পাস দেন ১৮টি, যার ১৭টিই সফল। প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেন চারবার, ব্লক করেন দুটি। পগবার অলরাউন্ড পারফরম্যান্স নিয়ে মুগ্ধতা ঝরেছে সুলশারের কণ্ঠে, ‘একজন মিডফিল্ডার হিসেবে যা যা করা উচিত, পগবা তা করেছে। সে ট্যাকল করেছে, পাস দিয়েছে। তাকে ফিরে পেয়ে দারুণ লাগছে।’
রাতের অন্য ম্যাচে নরউইট সিটির মাঠে ৩-০ গোলে জিতে সাউদাম্পটন। ৩০ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ইউনাইটেড। ৪২ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে জোসে মরিনিয়োর টটেনহ্যাম। ২৯ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৬০। লেস্টার সিটি (৫৩), চেলসি (৪৮) যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে।
তবে ম্যাচের প্রপ্তি আছে আরো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টটেনহ্যাম-ম্যানইউ
আরও পড়ুন