Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

হলিউড-ব্রিটিশ থিয়েটারে শোক

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০১ এএম

স্যর ইয়ান হোম (৮৮) ‘দ্য লর্ড অফ দ্য রিংস’ ছবিতে অভিনয় করে জনপ্রিয়তার শিখরে পৌঁছেছিলেন। পেয়েছিলেন অস্কারের মনোননয়নও। হলিউডের এই বিখ্যাত ও জনপ্রিয় তারকা গত শুক্রবার মৃত্যুবরণ করেন।
স্যর ইয়ানের ম্যানেজার ও পরিবারের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে, অত্যন্ত শান্তিতে হাসপাতালেই পরিবারের লোকেদের সামনে তার মৃত্যু হয়। দীর্ঘদিন ধরে তিনি পারকিনসন্স রোগে ভুগছিলেন।
‘দ্য ম্যাডনেস অফ কিং জর্জ’ ছবিতেও হোমের অভিনয় দর্শকের নজর কেড়েছিল। পেয়েছিলেন বাফটার পুরস্কার। ডক্টর উইলসের চরিত্র যেন আজও সমান জনপ্রিয় দর্শকের মনে। সিনেমায় অভিনয়ের পাশাপাশি থিয়েটারেও সমান সক্রিয় ছিলেন তিনি।

শেক্সপীয়রের ‘কিং লিয়ার’-এ অভিনয়গুণে নজর কেড়েছিলেন তিনি। এছাড়াও অভিনয় করেছেন হ্যারল্ড পিল্টারের দ্য হোমকামিংস-এ। নিজের জীবনের শেষ দিনগুলোও ডকুমেন্টেড করতে চেয়েছিলেন তিনি। সেই মতো তা রেকর্ড করে রাখা হয়েছে।
১৯৮১ সালে চারিওটস অফ ফায়ার-এ অভিনয়ের জন্য পার্শ্বচরিত্র অভিনেতা হিসেবে তিনি অস্কারের জন্য মনোনীত হন। এছাড়াও ১৯৭৯ সালে রিডলি স্কটের অরিজিনাল এলিয়েনে কাজ করেছিলেন তিনি। ২০০৭ সালে রটাটুই-তে অভিনয় করেছিলেন হোম।

ব্রিটিশ থিয়েটারে অন্যতম জনপ্রিয় অভিনেতা ছিলেন ইয়ান হোম। তিনি ‘দ্য হোবিট : অ্যান আনএক্সপেকটেড জার্নি’তে অভিনয় করেছিলেন। তার শেষ ছবিও ‘দ্য হোবিট : দ্য ব্যাটল অফ ফাইভ আর্মিজ’। প্রিয় অভিনেতার মৃত্যুতে হলিউড ও ব্রিটিশ থিয়েটারে নেমে এসেছে শোকের ছায়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ