Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

অধিকাংশ বেসরকারি ব্যাংক বেতন না কমানোর পক্ষে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০১ এএম

ব্যাংক কর্মীদের বেতন-ভাতা ১৫ শতাংশ কমানোর বিষয়ে ব্যাংকে ব্যাংকে চিঠি দেয় বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। একই সঙ্গে কর্মীদের পদোন্নতি, ইনক্রিমেন্ট, ইনসেন্টিভ বোনাস বন্ধ করাসহ ব্যাংক বাঁচাতে ১৩ দফা সুপারিশ করেছিল সংগঠনটি। এ খবর ছড়িয়ে পড়লে ব্যাংকে ব্যাংকে কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।
বিভিন্ন মহলে চলছে সমালোচনার ঝড়। এমন পরিস্থিতিতে বেতন-ভাতা কমানোর সুপারিশ থেকে সরে এসেছে বিএবি। যদিও কয়েকটি ব্যাংক ইতোমধ্যে বেতন কমানোর ঘোষণা দিয়েছে। সিটি ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ১৬ শতাংশ বেতন-ভাতা কমিয়েছে। আর ১৫ শতাংশ বেতন কমিয়েছে এক্সিম ব্যাংক। বিএবি’র পরামর্শের আলোকে মে ও জুন মাসের বেতন ৫ শতাংশ কমিয়েছে এবি ব্যাংক। আর আল-আরাফাহ ইসলামী ব্যাংক কর্মকর্তাদের বেতন কমিয়েছে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত।
তবে ইউসিবি ও এসবিএসি ব্যাংকের পর আরও পাঁচটি বেসরকারি ব্যাংক কর্মীদের বেতন না কমানোর ঘোষণা দিয়েছে। করোনা সংকট সামাল দিতে ব্যাংক কর্মীদের বেতন কমানোর বিএবি’র পরামর্শ মানছে না প্রাইম ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক। এছাড়া ইস্টার্ন ব্যাংক ও এনসিসি ব্যাংকও কর্মীদের বেতন না কমানোর পক্ষে। আর এ বিষয়ে এখনো কোনও সিদ্ধান্ত নেয়নি দেশের বড় বেসরকারি ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।
এ বিষয়ে জানতে চাইলে বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসে অনেক ব্যাংকার ও তাদের পরিবার আক্রান্ত হয়েছেন। অনেকে মারা গেছেন। এমন পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে ব্যাংকাররা কর্মস্থলে আসছেন, গ্রাহকের সেবা দিয়ে যাচ্ছেন। এই সময় ব্যাংকারদের বেতন-ভাতা কমানো কোনো মতেই ঠিক হবে না। এতে তাদের মনোবল ভেঙে যাবে। কর্মস্পৃহাও কমে যাবে।
বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ৬০টি ব্যাংকে ১ লাখ ৭৮ হাজার ৪৩০ জন কর্মী রয়েছেন। এর মধ্যে বেসরকারি ব্যাংকে কাজ করছেন ১ লাখ ৯ হাজার ১শ’ ২৭ জন। আর বিদেশি ব্যাংকে কাজ করছেন তিন হাজার ৮৫৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারি-ব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ