Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

বরেণ্য সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে যুক্তরাষ্ট্র প্রবাসীদের শোক

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৯:২২ এএম

প্রখ্যাত সাংবাদিক ও বিভিন্ন সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক কামাল লোহানী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (২০ জুন) সকালে মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।কামাল লোহানীর মৃত্যুতে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংগালিরা- গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন , যুক্তরাষট্রে বসবাসকারী লেখক, সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিক, সাংস্কৃতিক সংগঠন, রাজনীতিক, সামাজিক সংগঠনের নেতৃবন্দ।
শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
শোক জ্ঞাপনকারীগণ হলেন: বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র-এর সভাপতি ডঃ নুরান নবী, সাধারন সম্পাদক রেফায়েত চেীধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক এমএ সালাম, ভৃতত্ত্ববীদ গিয়াস উদ্দীন আহমেদ, সাংবাদিক মোঃ নাসির, আওয়ামী লীগ নেতা মাহবুবুর রহমান মিলন, হেলালুল করিম,জোসেফ কেনেডি গোমেজ ,কবি এবিএম সালেহ উদ্দীন ,আলমগীর ভুইয়া,যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের ডঃ প্রদিপ কর, সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, মোহম্মদ আলী সিদ্দিকী, এ্যডভোকেট শাহ মোঃ বখতিয়ার আলী, শরীফ কামরুল আলম হীরা, ড.মকবুল হোসেন তালুকদার,রমেশ নাথ,সাদেকুল বদিউজ্জান পান্না, সাংবাদিক হেলাল মাহমুদ, আসাফ মাসুক, অধ্যাপক মমতাজ শাহানাজ, মিজবাহ আহমেদ, ফরিদ আলম , কায়কোবাদ খান, জালাল উদ্দিন জলিল, মনজুর চৌধুরী, রুমানা আক্তার , আতাউর রহমান তালুকদার, মিজানুর রহমান চৌধুরী, জাহিদ হাসান, শহিদুল ইসলাম, এমএ করিম জাহাংগীর, বীর মুক্তিযোদ্ধা ফারুক হোসাইন, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান চেীধুরী, খুরশিদ আনোয়ার বাবলু, মুক্তিযোদ্ধা নজমুল ইসলাম চৌধুরী , মুক্তিযোদ্ধা সাইদুর রহমান সাইদ, আক্তার হোসেন ,ইলিয়াস রহমান, শিক্ষানুরাগী মোশাররফ হোসেন খান চেীধুরী রুমানা আক্তার, শহিদুল ইসলাম, আতাউর রহমান কামাল, নাদের মাষ্টার, মনজুর চেীধুরী, জাহাংগীর কবির, দেওয়ান আশরাফ, দেলওয়ার হোসেন, আতাউর রহমান, আশরাফ ঊদ্দিন ,টি মোললা ,বিলকিস মোললা,সাখাওয়াত হোসেন, শারমিন আক্তার, নাহিদা পারভিন , শেখ জামাল আহমেদ, সেবুল মিয়া, ইফজাল আহমদ চৌধুরী, মাহমুদ, ফরিদ উদ্দিন, খন্দকার জাহিদুল ইসলাম, ফিরোজ আহমেদ কল্লোল, ওসমান গনি, সুহাস বডুয়া, দেলওয়ার মানিক, শাহাদত হোসেন, দেলওয়ার, শরীফ জাহাংগীর আলম, হাসান জিলানী, এবিএম মিজানুল হাসান, আতাউর তালুকদার , আলমগীর, সাজ, মাইনুদ্দীন, ডঃ সুলতান মাহমুদ, মোঃ আলমগীর, জাকির হোসেন, জামাল মিয়া, মিজান চৌধুরী, জিয়া, ফিরোজ আহমেদ, ফিরোজ মাহমুদ ,ওসমান গনি,বিশ্বজিত সাহা,সুহাস বডুয়া,নাসিম পারভীন পারুসহ নিউইয়র্কের আরও অনেক গন্যমান্য ব্যাক্তিগণ।

নেতৃবৃনদ বলেন, দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন। তার মৃত্যুতে দেশ এক সূর্য সন্তান হারালো যা কখনও পূরণ হবার নয়।

নেতৃবৃনদ মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান ।
৮৬ বছর বয়সী সাংবাদিক কামাল লোহানী ফুসফুস জটিলতা ও ডায়াবেটিসে ভুগছিলেন। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাকে ১৭ জুন প্রথমে রাজধানীর পান্থপথে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। পরে নমুনা পরীক্ষায় তার শরীরে শুক্রবার (১৯ জুন) করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর তাকে গ্যাস্ট্রোলিভার হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়।

কামাল লোহানী সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া গ্রামের খান সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন। সাংবাদিক কামাল লোহানী সামাজিক-সাংস্কৃতিক বিভিন্ন আন্দোলনে প্রথম সারিতে ছিলেন। এই কারণে তাকে একাধিকবার জেলে যেতে হয়েছে। লেখনির মাধ্যমে অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণে আজীবন লড়াই চালিয়ে গেছেন একুশে পদকপ্রাপ্ত গুণী এই সাংবাদিক।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক

২৪ জুলাই, ২০২০
১০ জুলাই, ২০২০
২৭ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ