Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

পুঁজিবাজারে দরপতন

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর প্রথম দিনেই (বুধবার) নেতিবাচক ধারায় ফিরেছে দেশের উভয় পুঁজিবাজার।
আগের দিন (মঙ্গলবার) লেনদেনের সামান্য ঊর্ধ্বগতি হলেও সপ্তাহের চতুর্থ কার্যদিবসে গতকাল দেশের উভয় স্টক এক্সচেঞ্জে বেশির ভাগ মূল্যসূচকের পতন হয়েছে। পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও। একই সঙ্গে দরপতন হয়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। পুঁজিবাজারসংশ্লিষ্টদের মতে, মঙ্গলবার বিনিয়োগ বাড়ানো, কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন ও মূল্যস্ফীতি স্থিতিশীল রাখার লক্ষ্যে ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য সতর্ক, সংযত ও সমর্থনমূলক মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু অতীতে মুদ্রানীতিতে পুঁজিবাজার সম্পর্কে সুনির্দিষ্ট ব্যক্তব্য থাকলেও এবার তা নেই। এতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি সাধারন বিনিয়োগকারীরাও বাজারের গতি পর্যবেক্ষন করছেন। আর এ কারণেই দরপতন হয়েছে বলে মনে করছেন তারা। তবে ভবিষ্যতে মুদ্রানীতিতে পুঁজিবাজার সম্পর্কে সুনির্দিষ্ট ব্যক্তব্য প্রত্যাশা বিনিয়োগকারীদের।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ১১৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪৮ কোটি টাকার শেয়ার।
বুধবার ডিএসইতে মোট ৩২৬ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০১ টির, কমেছে ১৬০ টির। আর অপরিবর্তিত আছে ৬৫ টি প্রতিষ্ঠানের শেয়ার দর।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) বুধবার সার্বিক সূচক সিএসইএক্স ১৭ পয়েন্ট কমে ৮ হাজার ৫০৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে ১২ হাজার ৮০৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৭৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ২ পয়েন্ট কমে ৯৮৯ পয়েন্টে দাড়িয়েছে।
সিএসইতে মোট ২৫১ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৪ টির, কমেছে ১২৭ টির। আর অপরিবর্তিত আছে ৪০ টি কোম্পানির শেয়ার দর।
সিএসইতে এদিন মোট ২১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে দরপতন
আরও পড়ুন