Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেস্তোরাঁয় কাজের সময় বর্ণবাদী আচরণের শিকার হন ওবামার মেয়ে সাশা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৫:৪৫ পিএম

রেস্তোরাঁয় কাজের সময় বর্ণবাদী আচরণের শিকার হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়ে সাশা। মার্কিন যুক্তরাষ্ট্রে শেতাঙ্গ পুলিশের হাতে ‘কালো’ ফ্লয়েড মারা যাওয়ার পর বারাক ওবামা গত রোববার এক টুইটে জানালেন, তার কন্যা সাশাও বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন। এ তথ্য ইউটিউবে ভিডিও সহকারে প্রকাশ করেছে ট্রিট চ্যানেল।

সেখানে উল্লেখ করা হয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ছোট মেয়ে সাশা ওবামা একজন রেস্তোরাঁ কর্মী ছিলেন। মিশেল ওবামা নিজের মেয়ে সাশা সম্পর্কে বলেন , আমরা আমাদের সন্তানদের শিখিয়েছি বাড়তি সুযোগ না নিয়ে সাধারণ মানুষের মতো স্বাবলম্বী হয়ে উঠতে। সে জন্য সাশা ২০১৬ সালে ‘ সামার জব ’ হিসেবে ম্যাসাচুসেটসের মার্থা ভিনিয়ার্ডের একটি রেস্তোরাঁয় কাজ শুরু করে। সামুদ্রিক খাবার আর মিল্কশেকের জন্য বিখ্যাত ওই রেস্তোরাঁটি । কিন্তু সাশা ’ কে শরীরের রংয়ের জন্য কাজ পেতে বেশ বেগ পেতে হয়েছিল।
সাশা তার পিতৃপরিচয় গোপন রেখেছিল এবং নিজের নাম ‘ নাতাশা ’ বলেছিল। বহু জায়গায় ‘ কালো ’ বলে কাজ পায়নি সাশা। পরে এক রেস্টুরেন্টে কাজ পেলে শেতাঙ্গ মালিক তাকে কম টাকা বেতন দিতেন। একদিন ডিশ ভেঙে গেলে জরিমানা করেছেন । পরে সাশা ওবামা ’ র পরিচয় জানার পর অবশ্য তার নিরাপত্তার জন্য সবসময়ে সেই রেস্তোরাঁয় হাজির থাকতেন ৬ জন নিরাপত্তা রক্ষী ।



 

Show all comments
  • Sanjoysoren ২৩ জুন, ২০২০, ১১:২৯ এএম says : 0
    Vare vare good luck
    Total Reply(0) Reply
  • মোঃ শাহাজাহান আলী ২০ মে, ২০২২, ১১:৪০ পিএম says : 0
    ঘটনাটি পড়ে খুব ভলো লগলো। আমাদেরও আত্মনির্ভরশীল হওয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ