Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

বাণিজ্য চুক্তিকে খয়রাতি বলে নিকৃষ্ট মানসিকতার পরিচয় দিয়েছে ভারত -বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৬:৪৫ পিএম

সম্প্রতি চীন সরকারের ‘এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্ট’ অনুযায়ী বাংলাদেশের পণ্য চীনা বাজারে শুল্কমুক্ত প্রবেশের সুবিধা ঘোষণা করায় ভারতের গাত্রদাহ শুরু হয়েছে। ভারতীয় বিভিন্ন মিডিয়ায় চীনা বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশের বিষয়টিকে খয়রাতি চুক্তি বলে নিকৃষ্ট মানসিকতার পরিচয় দিয়েছে। ভারতীয় মিডিয়ায় খয়রাতি চুক্তি বলার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বাংলাদেশ মুসলিম লীগের দলীয় সভাপতি এড. বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের আজ রোববার এক বিবৃতিতে বলেন, বাণিজ্য চুক্তিকে খয়রাতি চুক্তি বলা নিকৃষ্ট মানসিকতার উৎকৃষ্ট প্রমাণ। বাংলাদেশ সরকার দীর্ঘদিন যাবত বাণিজ্য ভারসাম্য বজায় রাখার স্বার্থে চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার আদায়ের জন্য জোর তৎপরতা চালিয়ে আসছিল, যা অবশেষে সফলতার মুখ দেখেছে। বাংলাদেশের বাণিজ্যিক কূটনীতির এ সফলতাকে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে খয়রাতি বলাটা একটি স্বাধীন স¦ার্বভৌম রাষ্ট্রকে চরম ভাবে অবমাননা করার শামিল।
ভারতীয় গণমাধ্যম প্রতিবেশী বন্ধু রাষ্ট্র বিষয়ে এ ধরনের অপমানসূচক শব্দ ব্যবহার করে সে সকল প্রতিষ্ঠানের এডিটর সহ সংবাদকর্মীদের মান, যোগ্যতা ও শিষ্টাচার নিয়েও প্রশ্ন তুলেছেন নেতৃবৃন্দ। বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ফাটল ধরাতে এ ধরনের মিডিয়া কর্মীরা নিয়োজিত কিনা তা ভারতীয় সরকারের বিবেচনার বিষয়। তবে ভারত সরকার যদি এ বিষয়ে কোন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকে তবে, ভারত এশিয়া প্যাসিফিক অঞ্চলে তার শেষ মিত্র রাষ্ট্রটিও হারাবে। ভারতের সাথেও বাংলাদেশের বাণিজ্য ভারসাম্যহীন। চীনের শুল্কমুক্ত সুবিধা ঘোষণায় যাদের গাত্রদাহ হচ্ছে তারা সামর্থ্য থাকলে ভারতীয় বাজারে বাংলাদেশি পণ্যের কার্যকর শুল্কমুক্ত প্রবেশের জন্য জোরালো দাবি তুলুক। অন্য দেশের দেয়া সুবিধায় তাদের গাত্রদাহ কেন তা আমাদের বোধগম্য নয়। নেতৃদ্বয়, বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অবিলম্বে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আপত্তি ও প্রতিবাদ জানানোর জোর দাবি জানান।

 



 

Show all comments
  • habib ২১ জুন, ২০২০, ৮:০২ পিএম says : 0
    India is never becoming a good nation unless India respect to their neighbor country...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ