Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আবারও জেগে উঠল ইন্দোনেশিয়ার মেরাপি আগ্নেয়গিরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৬:৪৮ পিএম

ইন্দোনেশিয়ায় জীবন্ত আগ্নেয়গিরিগুলির মধ্যে অন্যতম মাউন্ট মেরাপি। রোববার সকালে সেই আগ্নেয়গিরিতে ফের শুরু হল উদ্‌গীরণ। আগ্নেয়গিরির মুখ থেকে ছাই ও গরম গ্যাস নির্গত হতে শুরু করেছে। প্রবল বেগে বেরিয়ে আসা সেই ছাই ও গ্যাস ছড়িয়ে পড়ছে চারিদিকে।

জানা গেছে, মেরাপি আগ্নেয়গিরি থেকে ছাই বেরিয়ে প্রায় ছয় কিলোমিটার উপর পর্যন্ত উপরে উঠছে। সেই গরম ছাই ও গ্যাস থেকে বাঁচতে মেরাপির আশে পাশে থাকা বাসিন্দাদের তিন কিলোমিটার দূরে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মাউন্ট মেরাপির উচ্চতা দু’হাজার ৯৬৮ মিটার। সেই পার্বত্য অঞ্চলে প্রায় ৫০০-র বেশি আগ্নেয়গিরি রয়েছে। যে গুলি প্রায় সময়ই জেগে উঠে উদ্‌গীরণ ঘটায়। গত অগস্টেই জেগে উঠেছিল এই আগ্নেয়গিরি। ২০১০-এ ভয়াবহ রূপ ধারণ করে মাউন্ট মেরাপি। সে সময় ৩৫৩ জনের মৃত্যু হয়েছিল। ইন্দোনেশিয়া অগ্ন্যৎপাত ও ভূমিকম্পপ্রবণ এলাকা। প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারে’ অবস্থিত হওয়ায় এই ধরনের ঘটনা বেশি ঘটে। সূত্র: জাকার্তা পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন