Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জার্মানির হিপহপ তারকা মাইক মুসলিম হলেন স্বপ্নে ইঙ্গিত পেয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৯:২৩ পিএম

জার্মানির হিপহপ তারকা মাইক বলেন, আমি সব সময় স্রষ্টায় বিশ্বাসী ছিলাম। নাস্তিক ছিলাম না। তবে আনুষ্ঠানিকভাবে কোনো ধর্মও পালন করতাম না। সড়ক দুর্ঘটনার পর ভাবনায় স্রষ্টার চিন্তা প্রবল হলো। তিনি আমার লেখার বিষয় হয়ে উঠলেন। আমি তাঁর সন্ধান শুরু করি। চিন্তার সমন্বয় করতে গিয়ে নানা প্রশ্নের জন্ম হয় ; আর সবচেয়ে বড় প্রশ্ন - জীবনের উদ্দেশ্য কী ?

মা্কি বলেন, এক রাতে আমি বিস্ময়কর এক স্বপ্ন দেখে অভিভূত হলাম। যেন আমি ভিন্ন সময়ে ছিলাম-যখন কোনো গাড়ি বা উড়োজাহাজ ছিল না। আমি শহরের বাইরে এক মরুভূমিতে দাঁড়ানো ছিলাম। উষ্ট্রারোহী একটি কাফেলা শহরের দিকে এগিয়ে যাচ্ছে। আমার পাশেই ছিলেন কালো চুল ও দাঁড়িওয়ালা একজন সুদর্শন মানুষ, তার হাতে ছিল একটি লাঠি। তিনি তা দিয়ে বালুর ওপর কিছু লিখলেন এবং আমার দিকে তাকালেন।

জানতে চাইলেন, তিনি যা লিখেছেন তা আমি বুঝেছি কি না। আমি বুঝতে পারলাম না এবং ঘুম ভেঙে গেল। স্বপ্নটি আমাকে ঝাঁকুনি দিলো এবং আমি দুই ঘণ্টা পর্যন্ত কাঁদলাম। আমি আমার কয়েকজন বন্ধুকে স্বপ্নের কথা বললাম। তারা বলল, এটি ইসলামের দিকে ইঙ্গিত দেয়। নিজের জীবন ও স্রষ্টার সম্পর্কে আমি যে অনুসন্ধান করছি, তার উত্তর এই স্বপ্নে আছে।

তারা আমাকে স্বপ্ন অনুসরণের পরামর্শ দিল এবং আমি তা - ই করলাম। ইসলাম সম্পর্কে পড়তে শুরু করলাম। অতঃপর আখেন শহরে গেলাম এবং শাহাদাতবাক্য পাঠ করলাম ।

কথাগুলো জার্মানির একজন ‘ হিপহপ ’ তারকা মাইক জাহ্নকের। ভয়াবহ এক সড়ক দুর্ঘটনা তার জীবনের গতিপথ পাল্টে দেয়। বিছানাবন্দী সময়ে তিনি স্রষ্টা ও নিজের জীবন নিয়ে ভাবার অবকাশ পান। গভীর চিন্তাভাবনার ভেতর একটি বিস্ময়কর স্বপ্ন তাঁকে ইসলামের কাছাকাছি নিয়ে আসে এবং তিনি ইসলাম গ্রহণ করেন ।

তিনি বলেন , ইসলাম গ্রহণের পর একজন মুসলিমের জীবন কেমন হওয়া উচিত তা শিখতে শুরু করলাম। পাঁচ ওয়াক্ত নামাজ শিখলাম , কোরআন তিলাওয়াত শিখলাম। জানতে পারলাম সৃষ্টিজগৎ ও আমার জীবনের উদ্দেশ্য। স্রষ্টার ইবাদতে আমি প্রশান্তি খুঁজে পেলাম। আমি আগের চেয়ে ভালো মানুষে , সহনশীল মানুষে পরিণত হলাম। আমি আমার পুরনো ‘ প্রদর্শনী ’ র ব্যবসা ছেড়ে দিলাম ।

মাইক জাহ্নকে আরো বলেন , ‘ একটি সাধারণ জার্মান পরিবারে আমার জন্ম। সাধারণ শিশুর মতোই আমি স্কুলে যাই , পড়ালেখা সম্পন্ন করি এবং একটি পেশা বেছে নিই। সংগীতের সঙ্গে আমার আবেগ জড়িয়ে ছিল শৈশব থেকে। অর্থ উপার্জন শুরু করার পর থেকেই আমি সংগীতের যন্ত্র ও উপকরণ সংগ্রহ করতে থাকি। নিজেই গান লিখি এবং নিজেই কম্পোজ করি ।

ধীরে ধীরে সংগীতশিল্পের সঙ্গে জড়িয়ে পড়ি। আমার মিউজিক পার্টনারের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করার পর দ্বিতীয় চুক্তিতে আবদ্ধ হই , যা ছিল জার্মান সমাজে বড় ধরনের একটি চুক্তি। সবখানে আমাদের গান বাজছিল। আয় ভালো ছিল , জীবনও ভালো কাটছিল। এর মধ্যে এক সকালে ভয়াবহ সড়ক দুর্ঘটনার শিকার হলাম আমি। ’

‘ সড়ক দুর্ঘটনার পর কোনো কিছুই আর আগের মতো ছিল না। আমি বেশ চিন্তাশীল হয়ে উঠলাম। জীবন নিয়ে চিন্তা করে আমি বিস্মিত হলাম। জীবনের মূলকথা কী ? জীবনের উদ্দেশ্য কী ? আমি কোথায় ছিলাম এবং এই জীবন কেন ? রাতে বারান্দায় পা ঝুলিয়ে আকাশের দিকে , চাঁদের দিকে তাকিয়ে ভাবতাম - এই বিশাল সৃষ্টিজগতের উদ্দেশ্য কী এবং এখানে আমার ভূমিকা কী হবে ?’

সূত্র : সময়টিভি, বেঙ্গল রিপোর্ট



 

Show all comments
  • zikrullah ২১ জুন, ২০২০, ৯:৫৬ পিএম says : 0
    আল্লাহতায়ালা ভাইকে কবুল করুন
    Total Reply(0) Reply
  • jack ali ২১ জুন, ২০২০, ১০:০০ পিএম says : 0
    Muslims are leaving Islam and non-Muslims are accepting Islam.
    Total Reply(0) Reply
  • Monir ২১ জুন, ২০২০, ১১:০৮ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • নুর উদ্দিন ২২ জুন, ২০২০, ৩:২৬ এএম says : 0
    আল্লাহ আপনাকে ইসলামের সালেহীন বানিয়ে দিক
    Total Reply(0) Reply
  • Osman Goni ২২ জুন, ২০২০, ৫:২১ এএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • Hafez Yousuf ২২ জুন, ২০২০, ৫:৫৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্‌
    Total Reply(0) Reply
  • Md Shafiul Alam ২২ জুন, ২০২০, ৬:৩৮ এএম says : 0
    মাসা আল্লাহ।
    Total Reply(0) Reply
  • Md faruk ২২ জুন, ২০২০, ৭:৫৩ এএম says : 0
    আলহামদুলিল্লাহ! আল্লাহ তাআলা যাকে চান তাকে হেদায়েত দান করেন। এভাবে সমস্ত জিন-ইনসান কে আল্লাহ তাআলা হেদায়েতের বাণী কবুল করার তৌফিক দান করেন। আমিন।
    Total Reply(0) Reply
  • Md Abdul Quddus ২২ জুন, ২০২০, ৭:৪১ পিএম says : 0
    Alhamdulillah. May The Almighty Allah bless him.
    Total Reply(0) Reply
  • SHAMIM ২২ জুন, ২০২০, ৫:১২ পিএম says : 0
    আল্লাহ মহান আল্লাহ দয়ালু, গভীর কোন রাতে আপনি আকাশপানে চেয়ে দেখবেন আমার আল্লাহতায়া’লা কত মহান,আমার আল্লাহ কত শক্তিশালী,এবংআমাদের কতটা ভালবাসেন মরুভূমির কোন ব্যক্তি উঠ হারালে তখন তার কি অবস্থা হয়? উঠ খুজতে খুজতে হয়রান ব্যক্তি উঠ খুজে পেলে কি পরিমান খুশি হয়? কোন বান্দা আল্লাহতায়া’লার দিকে ফিরে আসে তাহলে আল্লাহতায়া’লা তার থেকে কোটি কোটি গুন বেশি খুশি হন
    Total Reply(0) Reply
  • Moinul azad ২২ জুন, ২০২০, ১১:৪৪ পিএম says : 0
    Islam is 100% truth.If any one look for truth,read seriously the Quran for Guidance,100% sure it will guide you.
    Total Reply(0) Reply
  • Shahin Khan ২৩ জুন, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    AMIN...ALLAH APNI KOBOL KURUN.
    Total Reply(0) Reply
  • Md Golam Azam ২৩ জুন, ২০২০, ৪:৩৩ পিএম says : 0
    May Allah guide us to the straight path.
    Total Reply(0) Reply
  • Osman Gani ২৩ জুন, ২০২০, ৪:৩৭ পিএম says : 0
    আল্লাহ পাক সবাইকে হেদায়েত দান করুন ,আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ