Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ইংল্যান্ডের মসজিদগুলোর সঙ্গে অমুসলিমদের পরিচিত হতে ভার্চুয়াল ট্যুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ৯:৪৫ পিএম

ইংল্যান্ডের মসজিদগুলোর সঙ্গে অমুসলিমদের পরিচিত হতে ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করা হয়েছে।প্রতিবছরই ইংল্যান্ডের মসজিদগুলো অমুসলিমরা স্ব-শরীরে পরিদর্শন করে। তবে এ বছর করোনার প্রাদুর্ভাবের কারণে ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করা হয়েছে। -এমসিবি, ইকনা
গত পাঁচ বছর ধরে, ব্রিটিশ মুসলমানরা সারা দেশ জুড়ে “ভিজিট মাই মসজিদ” নামে একটি বার্ষিক অনুষ্ঠান করে, যা মুসলমানদের সম্পর্কে ভুল ধারণা দূর করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই বছর করোনাভাইরাস প্রাদুর্ভাব এবং স্বাস্থ্য প্রোটোকল মেনে চলার প্রয়োজনীয়তার কারণে মসজিদগুলো পরিদর্শন করার পরিকল্পনাটি ভার্চুয়াল ট্যুর হিসাবে অনুষ্ঠিত হচ্ছে।

ব্রিটিশ মুসলিম কাউন্সিলের সেক্রেটারি জেনারেল হারুন খান এক বিবৃতিতে বলেন , এ বছর স্থানীয় মসজিদগুলো ব্যক্তিগতভাবে পরিদর্শনের পরিবর্তে স্থানীয় কমপ্লেক্স , ফুড ব্যাংক , অভাবীদের জন্য গরম খাবার প্রেরণ এবং হাসপাতালের কর্মীদের জন্য চিকিৎসা পণ্য সরবরাহ প্রদানের ব্যবস্থা করা হয় ।

সংস্থার সহায়তায় অনুষ্ঠিত হচ্ছে। এই ভার্চুয়াল ট্যুরটি শুক্রবার ( ১৯ জুন ) শুরু হয়ে রোববার ( ২১ জুন ) শেষ হওয়ার কথা রয়েছে । গত বছর ব্রিটিশ মুসলিম কাউন্সিলের পৃষ্ঠপোষকতায় আড়াই শতাধিক মসজিদ “ উন্মুক্ত দরজা ” অনুষ্ঠানে অংশ নিয়েছে। উন্মুক্ত দরজা অনুষ্ঠানটি সর্বপ্রথম ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ২০টি মসজিদের অংশগ্রহণের মাধ্যমে শুরু হয় ।

এই অনুষ্ঠানের সুফলে সাম্প্রতিক বছরগুলিতে প্রধানমন্ত্রী , কনজারভেটিভ পার্টির নেতা এবং লন্ডনের মেয়রসহ আইন প্রণেতা এবং অন্যান্য প্রবীণ রাজনীতিবিদরা মসজিদ পরিদর্শন করেছেন ।

 



 

Show all comments
  • So? ২১ জুন, ২০২০, ১০:৪৬ পিএম says : 0
    Muslim never go to living in British, America or Europe. It's confirmed like Sun raising and setting everyday. If anyone doesn't trust that they have Hindu or Christian or Buddha background.
    Total Reply(1) Reply
    • twocents ২২ জুন, ২০২০, ৬:৩৫ এএম says : 0
      I'm not sure what's your point and what ethnicity you belong to, but Muslims went to Europe and North America Hundreds of years ago. Do some serious research on the propagation of Islam and you'll find the truth.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ