Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

বাণিজ্য চুক্তিকে খয়রাতি বলে নিকৃষ্ট মানসিকতার পরিচয় দিয়েছে ভারত

বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০০ এএম

সম্প্রতি চীন সরকারের ‘এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্ট’ অনুযায়ী বাংলাদেশের পণ্য চীনা বাজারে শুল্কমুক্ত প্রবেশের সুবিধা ঘোষণা করায় ভারতের গাত্রদাহ শুরু হয়েছে। ভারতীয় বিভিন্ন মিডিয়ায় চীনা বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশের বিষয়টিকে খয়রাতি চুক্তি বলে নিকৃষ্ট মানসিকতার পরিচয় দিয়েছে। ভারতীয় মিডিয়ায় খয়রাতি চুক্তি বলার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বাংলাদেশ মুসলিম লীগের দলীয় সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের গতকাল এক বিবৃতিতে বলেন, বাণিজ্য চুক্তিকে খয়রাতি চুক্তি বলা নিকৃষ্ট মানসিকতার উৎকৃষ্ট প্রমাণ। সরকার দীর্ঘদিন যাবত বাণিজ্য ভারসাম্য বজায় রাখার স্বার্থে চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার আদায়ের জন্য জোর তৎপরতা চালিয়ে আসছিল, যা অবশেষে সফলতার মুখ দেখেছে। 

ভারতীয় গণমাধ্যম এ ধরনের অপমান সূচক শব্দ ব্যবহার করে সে সকল প্রতিষ্ঠানের এডিটর সহ সংবাদকর্মীদের মান, যোগ্যতা ও শিষ্টাচার নিয়েও প্রশ্ন তুলেছেন নেতৃবৃন্দ। বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ফাটল ধরাতে এ ধরনের মিডিয়া কর্মীরা নিয়োজিত কিনা তা ভারতীয় সরকারের বিবেচনার বিষয়। তবে ভারত সরকার যদি এ বিষয়ে কোন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকে তবে ভারত এশিয়া প্যাসিফিক অঞ্চলে তার শেষ মিত্র রাষ্ট্রটিও হারাবে। চীনের শুল্কমুক্ত সুবিধা ঘোষণায় যাদের গাত্রদাহ হচ্ছে তারা সামর্থ্য থাকলে ভারতীয় বাজারে বাংলাদেশি পণ্যের কার্যকর শুল্কমুক্ত প্রবেশের জন্য দাবি তুলুক। অবিলম্বে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আপত্তি ও প্রতিবাদ জানানোর দাবি জানান তারা।

 



 

Show all comments
  • Khokon Monir ২২ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
    ৬২'র যুদ্ধে বিজয় হয় চীনা সামরিক বাহিনী। আকসাই নিজের দখলে রেখে অনেকটা করুণা করেই অরুণাচল প্রদেশ ভারতকে ফিরিয়ে দেয় চীন। আর এই ভারত আমাদের বলে খয়রাতি রাষ্ট্র! এখনি সময় আমাদের সার্বভৌমত্বের চিরশত্রু ভারতের বিরুদ্ধে প্রতিবাদ করার। ভারত কখনোই আমাদের প্রকৃত বন্ধু ছিলোনা, আর কখনো থাকবেও না। ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদের জন্য প্রস্তুত হোন।
    Total Reply(0) Reply
  • Abu Siddique ২২ জুন, ২০২০, ১:২৬ এএম says : 0
    হিন্সুকের দেশ উগ্রবাদী দেশ আতং বাজী দেশ
    Total Reply(0) Reply
  • Muslimuddin Appu ২২ জুন, ২০২০, ১:২৬ এএম says : 0
    অনেক পরে হলে ও বুজতে পরা গেল এরা এরকম।
    Total Reply(0) Reply
  • Rami Rani ২২ জুন, ২০২০, ১:২৭ এএম says : 0
    যাদের বলেছে তারা তো খুশি , অামরা কেন নারাজ ? ত্রত বেশি দেশ প্রেমিক হলে জেলে ঢোকাবে না হয় মেরে ফেলবে .
    Total Reply(0) Reply
  • Saifuddin Kader Sk Lovelo ২২ জুন, ২০২০, ১:২৭ এএম says : 0
    খয়রাতী বলার পর, এই প্রথম কোন দল ওপারে দাদাদের দিকে মুখ তুলে কিছু বললেন।
    Total Reply(0) Reply
  • Monir Howlader ২২ জুন, ২০২০, ১:২৮ এএম says : 0
    আমাদের দেশে ব্যাবসা করে খায় আবার আমাদের খয়রাতি বলে ইন্ডিয়ান পন্য বর্জনের ডাক দিয়ে গেলাম। আমার ডাকে আজ না একদিন তোমাদের সারা দিতে হবে হয়তো সে দিন অনেক দেরি হয়ে যাবে। তোর ডাক যদি কেউ না শোনে তবে একলা চল হে।
    Total Reply(0) Reply
  • Shimul Hassan ২২ জুন, ২০২০, ১:২৯ এএম says : 0
    এই কথা বলে আনন্দ বাজার পত্রিকার সাংবাদিক। যে একুশে টিভি ও একাত্তর টিভির সাংবাদিক। নাম অজ্ঞন রাই। এর আগে ও এমন অনেক মন্তব্য করেছে। দেখা যাক আমাদের দেশের এই ২ টিভি চ্যানেল ও সরকার কী করে অজ্ঞন রাইয়ের বিরুদ্ধে।
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ২২ জুন, ২০২০, ১:৩০ এএম says : 0
    চীনের সাথে ভারতের কতশত কোটি ডলারের বানিজ্য চুক্তি ও ঋণ চুক্তি আছে তা ভারতীয় মিডিয়া বলবে কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ